Delhi Earthquake: ফের ভূমিকম্পে কেঁপে উঠল রাজধানী দিল্লি
ভূমিকম্প (Photo Credits: Pixabay)

নতুন দিল্লি, ৮ জুন: সোমবার দিল্লি, হরিয়ানা এবং রাজধানী দিল্লির (Delhi) কিছু অঞ্চলের নিম্নমাত্রায় আঘাত ভূমিকম্প (Earthquake) হয়। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির খবর অনুসারে, ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ২.১। দিল্লি, গুরুগ্রাম এবং এনসিআরের অন্যান্য অংশে হালকা কম্পন অনুভূত হয়। দিল্লি এবং জাতীয় রাজধানী অঞ্চল (এনসিআর) এর অংশগুলি গত দু'মাসে প্রায় এক ডজন ভূমিকম্প অনুভুত হয়। এপ্রিল ১২ থেকে ৩ জুনের মধ্যে দিল্লি-এনসিআরে মোট ১১ টি ভূমিকম্পের খবর পাওয়া গেছে।

জাতীয় ভূমিকম্প কেন্দ্রের তরফে জানানো হয়েছে, সোমবার দুপুর একটা নাগাদ মৃদু কম্পন অনুভূত হয় দিল্লি-গুরুগ্রাম সীমান্তে। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ২.১। কম্পনের উপকেন্দ্র ছিল ভূমি থেকে ১৮ কিমি গভীরে। মাত্র কয়েক ঘণ্টা আগেই রবিবার সকাল ১১.৫৫ মিনিটে দিল্লি এনসিআরে মৃদু ভূমিকম্প হয়। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ১.৩ কম্পাঙ্ক। রোহতকের দক্ষিণ-পশ্চিমে ছিল কম্পনের উত্‍‌সস্থল।

আরও পড়ুন, জ্বর ও গলা ব্যাথা নিয়ে কোয়ারেন্টাইনে গেলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, করা হবে কোভিড টেস্ট

সাম্প্রতিককালে বারবার ভূমিকম্পের কবলে পড়ছে দিল্লি। এই বছর ১২ এপ্রিল থেকে ২৯ মে-র মধ্যে ১১ বার কেঁপে উঠেছে দিল্লি ও তার আশপাশের অঞ্চল। এই কম্পনগুলি কম মাত্রার হলেও আগামী দিনে বড় বিপর্যয়ের আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। কম্পনগুলি মৃদু থেকে হালকা হওয়ায় বড় কোনও ক্ষয়ক্ষতি হয়নি। কিন্তু এভাবে লাগাতার কম্পন হতে থাকলে যেকোনও সময়ে বড়সড় বিপদের আশঙ্কাও তৈরি হচ্ছে।