COVID-19 Vaccine: ভারতীয় করোনার ভ্যাকসিন ২০২১-র গোড়াতেই, আশাবাদী কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন
হর্ষবর্ধন (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ১৩ অক্টোবর: আগামী বছরের গোড়ার দিকে পাওয়া যেতে পারে দেশে তৈরি করোনা ভ্যাকসিন (COVID Vaccine), এমনটাই জানালেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন। মঙ্গলবার অন্যান্য মন্ত্রীদের সঙ্গে তাঁর বৈঠকের পরই একথা জানান স্বাস্থ্যমন্ত্রী। একটি নয় বহু সংস্থাই ভ্যাকসিন তৈরি করে ফেলতে সক্ষম হবে বলে মনে করা হচ্ছে, তিনি জানান। আরও বলেন, বিশেষজ্ঞ দলগুলি সারা দেশজুড়ে কীকরে সকলকে ভ্যাকসিন পৌঁছে দেওয়া যায় তা নিয়ে পরিকল্পনা করছে।

গত ২৪ ঘণ্টায় নতুন সংক্রমণ ধরা পড়েছে ৫৫ হাজার। একদিনে মৃতের সংখ্যাও কম। সেপ্টেম্বরে করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা শীর্ষে পৌঁছেছিল। প্রায় প্রতিদিনই ৭০ থেকে ৮০ হাজারের বেশি নতুন সংক্রমণ ধরা পড়ছিল। অক্টোবরের প্রথম সপ্তাহে দৈনিক সংক্রমণ ৯০ হাজারের গণ্ডি পেরিয়ে যায়। সেই সঙ্গে বাড়ে করোনা অ্যাকটিভ রোগীর সংখ্যাও। সংক্রমণের হার বৃদ্ধি দেখে আশঙ্কা করা হয়, অক্টোবরের মধ্যেই করোনা অ্যাকটিভ রোগী ১০ লাখের গণ্ডি পেরিয়ে যাবে।

আজ সকালের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের বুলেটিনে দেখা গেছে, দৈনিক সংক্রমণ বৃদ্ধির হার কমেছে। করোনা অ্যাকটিভ রোগীর সংখ্যাও কম। দেশে এখন অ্যাকটিভ কেস ১১ শতাংশের কাছাকাছি। ভাইরাস সংক্রমণে একদিনে মৃত্যু হয়েছএ ৭০৬ জনের। মৃত্যুহারও কমেছে ১.৫৩ শতাংশ।