Coronavirus Cases in India: দৈনিক করোনা সংক্ৰমণ কমলেও উদ্বেগ বাড়িয়ে বাড়ল মৃত্যুসংখ্যা, মারণ ভাইরাসের বলি ৯৫৫
করোনা (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ৪ জুলাই: দেশে ৪৪,০০০ হাজারেরও নীচে নামল দৈনিক করোনা সংক্রমণের সংখ্যা (Coronavirus Cases in India)। সুস্থতার সংখ্যাও ঊর্ধ্বমুখী। তবে উদ্বেগ বাড়ালো মৃত্যুসংখ্যা। দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্তের সংখ্যা ৪৩,০৭১। সুস্থতার সংখ্যা ৫২,২৯৯। মৃত্যু হয়েছে ৯৫৫ জনের। গতকালের করোনা সংক্রমণের নিরিখে এদিন খানিকটা কম হলেও অনেকটা বাড়ল মৃত্যুসংখ্যা। শনিবারের বুলেটিনে, করোনায় মৃতের সংখ্যা ছিল ৭৩৮, আক্রান্ত হয়েছিলেন ৪৪,১১১ জন।

সবমিলিয়ে, গত ২৪ ঘণ্টা পর দেশে করোনায় সংক্রমণের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৩,০৫,৪৫,৪৩৩ জন। তবে সুস্থতার সংখ্যাও দেখার মতো। মোট সুস্থতার সংখ্যা ২,৯৬,৫৮,০৭৮। এখনও পর্যন্ত অ্যাক্টিভ রোগীর সংখ্যা ৪,৮৫,৩৫০ জন। মারণ ভাইরাসের বলি ৪,০২,০০৫। তৃতীয় ওয়েভের ধাক্কার আশঙ্কার মাঝে দেশে ভ্যাক্সিনেশন হয়েছে ৩৫,১২,২১,৩০৬ জনের। আরও পড়ুন, তৃতীয় ধাপের ট্রায়াল শেষ Covaxin-র, ডেল্টা ভ্যারিয়েন্ট রুখতে কার্যকর ৬৬.২%

এদিকে, করোনার প্রতিষেধক কোভাক্সিন শনিবার ব্যাপক সাফল্য পায়। তৃতীয় ধাপের ট্রায়াল শেষ করে ভারত বায়োটেকের (Bharat Biotech) করোনা প্রতিষেধক কোভ্যাক্সিন (Covaxin)। ট্রায়াল শেষে বিশ্লেষণে জানা গেছে, করোনার উপসর্গ থাকলে এই ভ্যাকসিন ৭৭.৮ শতাংশ কার্যকর। করোনা এবং ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্তদের ক্ষেত্রে বেশ কার্যকর কোভ্যাক্সিন। ডেল্টা ভ্যারিয়েন্টদের ক্ষেত্রে ৬৫.২ শতাংশ কার্যকরী ক্ষমতা কোভ্যাক্সিনের। ভারতে এখনও পর্যন্ত তিনটি করোনার প্রতিষেধক দেওয়া হচ্ছে। যার মধ্যে একটি হল কোভ্যাক্সিন। বাকি দুটি কোভিশিল্ড এবং স্পুটনিক ভি। ছাড়পত্র পেয়েছে মডার্নার টিকাও।