Coronavirus Cases in India: দেশে আরও খানিকটা কমল দৈনিক সংক্ৰমণ ও মৃত্যুসংখ্যা, অ্যাক্টিভ রোগীর সংখ্যা ৪,৫৪,১১৮
করোনা

নতুন দিল্লি, ১১ জুলাই: দেশে গতকালের থেকে আরও কমল দৈনিক সংক্ৰমণ (Coronavirus Cases in India)। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের খবর অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ৪১,৫০৬ জন আক্রান্ত হন। এখনও অ্যাক্টিভ রোগীর সংখ্যা ৪,৫৪,১১৮। মোট সুস্থতার সংখ্যা ২,৯৯,৭৫,০৬৪। মারণ ভাইরাসের বলি ৮৯৫। সবমিলিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৪,০৮,০৪০। এখনও পর্যন্ত দেশের ৩৭,৬০,৩২,৫৮৬ জন করোনা ভ্যাকসিন নিতে সক্ষম হয়েছেন।

গতকাল মৃত্যু সংখ্যা চিন্তায় রাখলেও, করোনায় আক্রান্তের সংখ্যা কম ছিল। শনিবারের বুলেটিন অনুযায়ী, দেশে দৈনিক সংক্রমিত হয়েছিলেন ৪২,৭৬৬। মারণ ভাইরাসে প্রাণ হারিয়েছিলেন ১,২০৬ জন। আজ আশা জাগিয়ে সংক্ৰমণ ও মৃত্যুসংখ্যা দুটিই অনেকটা কমেছে। আরও পড়ুন, সুখবর, আগামী ৪-৬ সপ্তাহের মধ্যে হু-এর অনুমোদন পেতে পারে কোভ্যাক্সিন

করোনাকালে চোখ রাঙাচ্ছে জিকা ভাইরাস। রবিবার পর্যন্ত কেরালায় এই ভাইরাসে আক্রান্ত ১৫। একজন ২৪ বছর বয়সী অন্তঃসত্ত্বা মহিলা সর্বপ্রথম জিকায় আক্রান্ত হন। তিরুবন্তপুরমের একটি বেসরকারি হাসপাতালে তিনি চিকিৎসাধীন। গত ২৮ জুন মাথাব্যথা, জ্বর নিয়ে হাসপাতালে ভর্তি হন। জিকা একটি মশা বাহিত রোগ। মশার কামড় থেকে এই রোগ দ্রুত ছড়িয়ে পড়ে। এডিস মশা থেকে এই রোগ ছড়ায়। পাশাপাশি, করোনা সংক্ৰমণও সেখানে ঊর্ধ্বমুখী।

এদিকে, কোভ্যাক্সিন নিয়ে আন্তর্জাতিক ক্ষেত্রে চলা টানাপোড়েনে ইতি পড়তে চলেছে। আগামী ৪-৬ সপ্তাহের মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) অনুমোদন পেতে পারে কোভ্যাক্সিন (Covaxin )। আর কয়েক সপ্তাহের মধ্যেই জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য হু-এর অনুমোদন পাবে ভারত বায়োটেকের করোনার এই ভ্যাকসিন। এমনই জানায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান গবেষক সৌম্যা স্বামীনাথন।