Rahul Gandhi Criticises Govt’s Decision: 'বর্ধিত মহার্ঘভাতা কাটা অমানবিক, এর চেয়ে বরং বুলেট ট্রেন, সেন্ট্রাল ভিস্তার মতো প্রকল্পগুলো বন্ধ করে দিন', প্রধানমন্ত্রীকে বার্তা রাহুল গান্ধীর
(Photo Credits: IANS)

নতুন দিল্লি, ২৪ এপ্রিল: শুক্রবার জাতীয় কংগ্রেস নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi) সরকারী কর্মচারী ও পেনশনগ্রহীতাদের বর্ধিত ডিএ ও ডিআর না দেওয়ার ঘোষণায় মোদি সরকারের এই পদক্ষেপের সমালোচনা করেছেন। গান্ধী পরিবার বারবার পরামর্শ দিয়ে এসেছে করোনভাইরাসটির বিরুদ্ধে লড়াইয়ের জন্য অর্থ সাশ্রয়ের জন্য সরকারের উচিত কেন্দ্রীয় ভিস্তা এবং বুলেট ট্রেন প্রকল্পগুলির টাকা এই মহামারীর জন্য কাজে লাগানো হোক। অর্থনৈতিক ক্ষতির মুখোমুখি হতে হবে বলে অর্থ মন্ত্রণালয় জানায়, কোভিড -১৯-র কারণে কেন্দ্রীয় সরকার কর্মচারীদের ডিএ ও ডিআর বর্ধিত মহার্ঘভাতা সামনের বছরের ১ জানুয়ারি পর্যন্ত না দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রাহুল গান্ধী টুইট করে লেখেন, " কোটি কোটি টাকার বুলেট ট্রেন প্রকল্প এবং কেন্দ্রীয় ভিস্তার বিউটিফিকেশন প্রকল্প স্থগিত না করে জনসাধারণের সেবা করা মূল্যবৃদ্ধি ভাতা, কেন্দ্রীয় কর্মচারী, পেনশনার এবং জওয়ানদের ডিএ কেটে নেওয়া সরকারের একটি সংবেদনশীল এবং অমানবিক সিদ্ধান্ত।" বৃহস্পতিবার, সরকার কোভিড -১৯-এর বিরুদ্ধে লড়াইয়ে ব্যবহার করতে পারে এমন সম্মিলিত ১.২ লক্ষ কোটি টাকা সঞ্চয় করতে তার ১.১ কোটি কর্মচারী এবং পেনশনভোগীদের ডি এ কেটে নেবে।

আরও পড়ুন, সরকারি কর্মচারীদের মহার্ঘভাতা নিয়ে বড় সিদ্ধান্ত কেন্দ্রীয় সরকারের

একটি বিজ্ঞপ্তিতে কেন্দ্রঅতিরিক্ত অর্থের প্রয়োজনীয়তার দিকে নির্দেশ করেছে। "দরিদ্র ও দুর্বলসহ সমাজের বিভিন্ন ক্ষতিগ্রস্ত অংশে স্বাস্থ্যের জন্য ব্যয় ও কল্যাণমূলক পদক্ষেপের ব্যয় বৃদ্ধি করার প্রয়োজন রয়েছে।" ডিএ এবং ডিআর পুনরায় ১ জুলাই ২০২১ থেকে দেওয়া হবে বলে জানানো হয়েছে। তবে বর্তমানে যা দেওয়া হচ্ছে সেই স্তরের মূল্যবৃদ্ধি ভাতা এবং মূল্যবৃদ্ধি ত্রাণ সমস্ত কর্মী / পেনশনারদের প্রদান করা অব্যাহত থাকবে", বলে জানানো হয়েছে।