Chandrayaan-2: কঠিন চ্যালেঞ্জ সামলে চাঁদের কক্ষপথে প্রবেশ চন্দ্রযান-২-র, এবার ৭ সেপ্টেম্বর চাঁদে নামার অপেক্ষা
চন্দ্রযান-২ (Photo Credits: IANS)

Chandrayaan-2: আজ, মঙ্গলবার চন্দ্রযান-২ বড় পরীক্ষায় পাশ করে চাঁদের কক্ষপথে প্রবেশ করল। আজ মঙ্গলবার সকাল সাড়ে আটটা থেকে নটার মধ্যে চাঁদের কক্ষপথে প্রবেশ করল চন্দ্রযান-২। কঠিন পরীক্ষায় সসম্মানে পাশ করল ইসরো (ISRO)-র। গত ২২ জুলাই বাহুবলীর পিঠে চড়ে যে চন্দ্রযান-২-র সফল উৎক্ষেপণ করেছিল ইসরো। আর তার ২৯ দিন বাদে আজ চাঁদের কক্ষপথে প্রবেশ করল ল্যান্ডার (চন্দ্রযান-২)।

চাঁদের কক্ষপথে প্রবেশ করাটাই চন্দ্রযান-২-র সবচেয়ে কঠিন পরীক্ষা ছিল বলে বিজ্ঞানীরা জানিয়েছেন। কারণ চন্দ্রযান-২-র গতির একটু হেরফের হলেই সব শেষ। এত বড় অভিযান ব্যর্থ হবে। কিন্তু সব একেবারে মসৃণ হল। চন্দ্রয়ান-২ একেবারে হিসেব মিলিয়ে চাঁদের কক্ষপথে প্রবেশ করল। এবার চাঁদে অবতরণের অপেক্ষা। আগামী ৭ সেপ্টেম্বর চাঁদে অবতরণ করবে চন্দ্রযান-২। আরও পড়ুন-ডিজেলের দাম বাড়ল আড়াই টাকা, এক টাকা দামবৃদ্ধি পেট্রোলের! আজ কলকাতায় তেলের দাম কত জানুন

ইসোর সূত্রে জানা গিয়েছিল, চন্দ্রযান-২ যদি নির্দিষ্ট গতির থেকে কম গতিতে কক্ষপথে ঢোকে, তাহলে তা চাঁদের অভিকর্ষ বলের টানে এটি আছড়ে পড়তে পারে চাঁদের মাটিতে। আবার বেশি গতিতে ঢুকলে চাঁদের কক্ষপথ থেকে ছিটকে মহাশূন্যে হারিয়ে যাবে। তবে সব কিছু ভালই হল।

প্রসঙ্গত, অন্ধ্র প্রদেশের শ্রীহরিকোটা থেকে দুপুর ২.৪৩ মিনিটে সফল উত্ৎক্ষেপণ হয় 'চন্দ্রযান ২'। চন্দ্রযান-২-এর অভিযানে খরচ হয়েছে প্রায় ১,০০০ কোটি টাকা। চন্দ্রযান-টু উৎক্ষেপণের মূল উদ্দেশ্য, চাঁদের দক্ষিণ মেরুর রহস্যের সন্ধান করা। জ্যোতির্বিজ্ঞানীদের অনুমান, এই দক্ষিণাংশেই মিলতে পারে জল ও জীবাশ্মের সন্ধান। চন্দ্রযান টু-র কিছুটা বদলেছে টাইমটেবিল। ৬ দিন কমে এখন চন্দ্রযান টু-এর সফর হবে ৪৮ দিনের। চন্দ্রযান টু চাঁদে অবতরণ করবে ৭ সেপ্টেম্বর। পৃথিবীর চারিদিকে ২৩ দিন পাক খেয়ে দ্রুত চাঁদে প্রবেশ করবে চন্দ্রযান টু। চাঁদের চারিদিকে পাক খাবে ১৩ দিন।