UP: ডিজেলের দাম বাড়ল আড়াই টাকা, এক টাকা দামবৃদ্ধি পেট্রোলের! আজ কলকাতায় তেলের দাম কত জানুন
Representational Image | (Photo Credits: PTI)

লখনউ, ২০ অগাস্ট: ব্যতিক্রম হয়ে উত্তরপ্রদেশে (Uttar Pradesh) পেট্রোল (Petrol), ডিজেল (Disel)-র দাম বাড়ল। কলকাতা সহ দেশের মেট্রো শহরগুলিতে ডিজেলের দাম সামান্য কমলেও, উত্তরপ্রদেশে উল্টোপূরাণ। যোগী আদিত্যনাথের রাজ্যে ডিজেলের দাম আড়াই টাকা বেড়ে গেল। পাশাপাশি উত্তরপ্রদেশে পেট্রোল কিনতে হলেও এখন লিটার প্রতি টাকা বেশী দিতে হবে। গতকাল, সোমবার রাত থেকে কার্যকর হয়েছে পেট্রোল-ডিজেলের ওপর বর্ধিত উত্তরপ্রদেশে পেট্রোলের ওপর ভ্যাট (VAT) ২৬.৮০ শতাংশ বাড়ানো হয়েছে।

আর ডিজেলের ওপর ভ্যাট বাড়ানো হয়েছে ১৭.৪৮ শতাংশ ভ্যাট। উত্তরপ্রদেশে এখন এক লিটার পেট্রোল কিনতে হলে খরচ করতে হবে ৭৩.৬৫ টাকা। অন্যদিকে, লিটার প্রতি ডিজেলের দাম হল ৬৫.৩৪ টাকা। আরও পড়ুন-পাক অধিকৃত কাশ্মীরকে কেড়ে নিতে প্রস্তুত সেনা, জেনারেল বিপিন রাওয়াত

তবে উত্তরপ্রদেশে তেলের দাম বাড়লেও, কলকাতায় কিন্তু ডিজেলের দাম সামান্য কমেছে, যদিও পেট্রোলের দাম একই আছে। কলকাতায় আজ এক লিটার পেট্রোলের দাম ৭৪.৫৪ টাকা। ডিজেলের দাম কলকাতায় ৭ পয়সা কমে, লিটার প্রতি দাম হয়েছে ৬৭.৪৯ টাকা। মুম্বইয়ে লিটার প্রতি পেট্রোল ও ডিজেলের দাম যথাক্রমে ৭৭.৫০ টাকা এবং ৬৮.২৬ টাকা। কলকাতার মত মুম্বইয়েও ডিজেলের দাম লিটার প্রতি ৭ পয়সা কমেছে। দক্ষিণের মেট্রো শহর চেন্নাইয়েও ডিজেলের দাম লিটার প্রতি ৭ পয়সা কমেছে। দিল্লিতে লিটার প্রতি পেট্রোল ও ডিজেলের দাম যথাক্রমে ৭১.৮৪ টাকা এবং ৬৫.১১ টাকা। দেশের রাজধানী শহরেও লিটার প্রতি ডিজেলের দাম সাত পয়সা কমেছে।

এখানেই উঠছে প্রশ্ন দেশের মেট্রো শহর গুলিতে যেখানে ডিজেলের দাম কমছে, তখন কী করে তেলের দাম বাড়ছে যোগী আদিত্যনাথের রাজ্যে! এর উত্তর হল- পেট্রোল-ডিজেলের দাম বাড়িয়ে তেলের করের টাকায় রাজ্যের উন্নয়নমূলক কর্মসূচি করতে চাইছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী। আর তেলের ওপর ভ্যাট বাড়িয়ে রাজ্যের কোষাগারে বার্ষিক ৩ হাজার কোটি টাকা আনার লক্ষ্যমাত্রা নিয়েছে উত্তরপ্রদেশ সরকার।