Aarey Tree Felling: আরে কলোনিতে গাছ কাটা সংক্রান্ত মামলার শুনানি আজ সুপ্রিম কোর্টে
সুপ্রিমকোর্ট( Photo Credit-PTI)

নতুন দিল্লি, ৭ অক্টোবর: উত্তর মুম্বইয়ের আরে কলোনিতে (Aarey Colony) গাছ কাটার বিরোধিতা করে সুপ্রিম কোর্টের (Supreme Court) দ্বারস্থ হয়েছে আইনের পড়ুয়া একটি দল। আজ তাদের আবেদনের শুনানি হবে সুপ্রিম কোর্টের বিশেষ বেঞ্চে (Special Bench)। এই আবদনের শুনানির জন্যই একটি বিশেষ বেঞ্চ গঠন করেছে শীর্ষ আদালত। সোমবার সকালে সকাল দশটায় মামলার শুনানি হবে। দশেরা উপলক্ষ্যে ৭-১২ অক্টোবর বিচারপতিরা ছুটিতে থাকায় শুনানির জন্য বিশেষ বেঞ্চ গঠন করা হয়েছে। আইনের পড়ুয়া একটি প্রতিনিধিদল আরে কলোনির বিষয়ে হস্তক্ষেপ চেয়ে সুপ্রিম কোর্টের প্রধানবিচারপতি রঞ্জন গগৈ-কে (Chief Justice of India Ranjan Gogoi) চিঠি লেখেন। সেই চিঠিটি সুপ্রিম কোর্ট জনস্বার্থ মামলা (PIL) হিসেবে বিবেচনা করে ও বিশেষ বেঞ্চ গঠন করে।

প্রধান বিচারপতি পাঠানো চিঠিতে বলা হয়েছে, "আমরা যখন আপনার কাছে এই চিঠি লিখছি তখন মুম্বই মেট্রোরেল কর্তৃপক্ষ মুম্বইয়ের আরে কলোনিকে ধ্বংস করে চলেছে। মিঠি নদীর তীরের কাছে গাছ সাফ করে দিয়েছে। সংবাদমাধ্যমের রিপোর্ট অনুযায়ী কর্তৃপক্ষ ইতিমধ্যেই দেড় হাজার গাঠ কাটা হয়ে গেছে।" এই চিঠির স্বাক্ষরকারী হলেন গ্রেটার নয়ডার লয়েড ল কলেজের আইনের পড়ুয়া ঋষভ রঞ্জন। তিনি ওই প্রতিনিধি দলের প্রতিনিধিত্ব করছেন। আরও পড়ুন: Jammu and Kashmir: বারামুল্লায় ধৃত জইশ-ই-মহম্মদ জঙ্গি, উদ্ধার পিস্তল-কার্তুজ

এর আগে, বম্বে হাইকোর্ট আরে কলোনিতে গাছ কাটার স্থগিতাদেশের মামলা খারিজ করে দেয়। প্রস্তাবিত মেট্রোর কারশেডের জন্য আরে কলোনিতে মুম্বই মেট্রো রেলকে ২ হাজার ৭০০ গাছ কাটার অনুমতি দিয়েছে স্থানীয় প্রশাসন। আদালতে সরকার জানান, তারা একটি গাছ কাটার পরিবর্তে অনেক চারাগাছ রোপন করবে। সরকারের পদক্ষেপে কোর্ট আশ্বস্থ হয়। আদালতের আরও পর্যবেক্ষণ যে একবার মেট্রো থ্রি প্রকল্পটি চালু হয়ে গেলে শহরের বায়ুমণ্ডলে প্রতিদিন মেশা কার্বন উল্লেখযোগ্যভাবে কমবে।