Jammu and Kashmir: বারামুল্লায় ধৃত জইশ-ই-মহম্মদ জঙ্গি, উদ্ধার পিস্তল-কার্তুজ
ধৃত জঙ্গি (Photo: ANI)

শ্রীনগর, ৬ অক্টোবর: ৩৭০ ধারা বাতিলের পর থেকেই জম্মু ও কাশ্মীরে (jammu and kashmir) জঙ্গি অনুপ্রবেশের চেষ্টা চালিয়ে যাচ্ছে পাকিস্তান (pakistan)। রবিবার এক জঙ্গিকে গ্রেপ্তার করেছে কাশ্মীর পুলিশ। বারামুল্লা থেকে তাকে গ্রেপ্তার করা হয়েছে। কাশ্মীর পুলিশ জানিয়েছে, ধৃত জঙ্গি নিষিদ্ধ সংগঠন জইশ-ই-মহম্মদের (jem) সঙ্গে যুক্ত। তার কাছ থেকে অস্ত্র ও গুলি উদ্ধার করা হয়েছে। পুলিশ জানিয়েছে, ধৃতের নাম মহসিন মনজুর সালেহ (Mohsin Saleh)। সে স্থানীয় বাসিন্দা। মাস খানেক আগে সে জইশ-এ নাম লেখায়। IGP মহম্মদ সুলেমান চৌধুরি (Md Suleman Choudhary) বলেন, "বারমুল্লা পুলিশ ও CRPF-র যৌথ অভিযানে ধরা পড়ে মহসিন। তার কাছ থেকে উদ্ধার করা অন্য সামগ্রী থেকে আমরা অনুমান করছি যে সে একজন পুলিশ অফিসারকে হত্যার পরিকল্পনা করছিল।"

তিনি আরও বলেন, "উপযুক্ত তথ্যের ভিত্তিতে তাকে আমার ধরি। সে নিখোঁজ ছিল। ২৩ অগাস্ট নিখোঁজের রিপোর্ট লেখানো হয়। ৩১ অগাস্ট সে জইশ-ই-মহম্মদে নাম লেখায়।" অভিযানের বিষয়ে তিনি জানান, বারামুল্লা পুলিশ একটি চেকপোস্ট তৈরি করেছিল। একাজে তাদের সাহায্য করে CRPF-র ৫৩ নম্বর ও রাষ্ট্রীয় রাইফেলসের ৫২ নম্বর ব্যাটেলিয়ন। এরপরই মহসিন মনজুর সালেহকে ধরা হয়। তার কাছ থেকে একটি পিস্তল ও একটি কার্তুজ ভর্তি ম্যাগাজিন বাজেয়াপ্ত করা হয়েছে। আরও পড়ুন:  Rahul Gandhi: ব্যাঙ্কক না, ধ্যান করতে রাহুল গান্ধী কম্বোডিয়ায়; কংগ্রেস বলল, 'প্রয়োজন হলেই ফিরে আসবেন'

শনিবার রাতে সীমান্ত সুরক্ষা বাহিনী (BSF) নিয়ন্ত্রণরেখার কাছে বারামুল্লা সেক্টরে অনুপ্রবেশের চেষ্টা ব্যর্থ করে। চার-পাঁচজন অনুপ্রবেশকারীদের একটি দল LOC-র কাছে নওগাঁও সেক্টরে ভারতে প্রবেশের চেষ্টা করেছিল। তবে, BSF তাদের পরিকল্পনা সফল হতে দেয়নি। BSF গুলি চালাতে শুরু করলে তারা পাকিস্তান-অধিকৃত কাশ্মীরে (POK) ফিরে যেতে বাধ্য হয়। গত সপ্তাহের শুরুতেও ভারতীয় সেনাবাহিনী একটি অনুপ্রবেশেরচেষ্টা বানচাল করে এবং তাতে দু'জন জঙ্গির মৃত্যু হয়।