Jashimuddin Rahmani (Photo Credit: X)

ঢাকা, ২৮ অগাস্ট: বাংলাদেশে তদারকি সরকারের তরফে এবার মুক্ত করা হল কুখ্যাত জঙ্গি নেতা জসিমউদ্দিন রহমানিকে (yunush)। নোবেলজয়ী মহম্মদ ইউনুস বাংলাদেশে (Bangladesh) তদারকি সরকারের প্রধান পদে বসেই আনসারুল্লা বাংলা টিম (যাকে আল কায়দা অনুমদিত জঙ্গি সংগঠন বলা হয়)-এর জসিমউদ্দিন রহমানিকে জেল থেকে মুক্ত করে। এই জসিমউদ্দিন রহমানি স্লিপার সেলের মাধ্যমে সন্ত্রাসবাদ ছড়ানোর কাজ করে বলে রিপোর্টে প্রকাশ।

মুক্তমনা ব্লগার রাজীব হায়দরকে হত্যা করে জসিমউদ্দিন রহমানি। রাজীব হায়দরকে খুনরে পর এই জঙ্গি নেতাকে জেলে পাঠানো হয়। গত সোমবার বাংলাদেশের তদারকি সরকার রহমানিকে পেরোলে মুক্ত করে। আনসারুল্লা বাংলা টিমের হয়ে একাধিক সন্ত্রাসবাদী কার্যকলাপ ভারতে (India) করতে দেখা যায় জঙ্গিদের। যাদের অনেককেই গ্রেফতার করা হয়। চলতি বছর গুয়াহাটি স্টেশন থেকে বাহার মিয়াঁ এবং রারেলি মিয়াঁ নামের দুই জঙ্গিকে গ্রেফতার করে অসম পুলিশ। এদের প্রত্যেকে আনসারুল্লা বাংলা টিমের হয়ে কাজ করত।

কুখ্যাত জঙ্গি সংগছন আল কায়দা অনুমোদিত এই আনসারুল্লা বাংলা টিম। যাদের মূল লক্ষ্য, ভারতকে অস্থির করা। ফলে ভারতের তরফে এই জঙ্গি সংগঠনকে নিষিদ্ধ ঘোষণা করা হয়।

প্রসঙ্গত ২০১৩ সালের ১৫ ফেব্রুয়ারি ব্লগার রাজীব হায়দরকে হত্যা করে রহমানি। ঢাকায় (Dhaka) নিজের বাড়ির সামনে রাজীব হায়দরকে নৃশংসভাবে হত্যা করা হয়। রাজীব হায়দরকে হত্যার অভিযোগে রহমানিকে ওই সালেরই অগাস্টে গ্রেফতার করে পুলিশ। প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনার (Sheikh Hasina) শাসনকালে আনসারুল্লা বাংলা টিমকে বাংলাদেশে নিষিদ্ধ ঘোষণা করা হয়। পরে আনসারুল্লা বাংলা টিম নিজেদের নাম পরিবর্তন করে আনসার-আল-ইসলাম বলে পরিচিত হয়। নতুন নামের পুরনো সংগঠনকেও শেখ হাসিনা বাংলাদেশে নিষিদ্ধ ঘোষণা করেন ২০১৭ সালে।

এবার বাংলাদেশের প্রধানমন্ত্রী পদে ইস্তফা দিয়ে শেখ হাসিনা দেশ ছাড়তেই তদারকি সরকার গাজিপুর জেল থেকে মুক্ত করে আনসারুল্লা বাংলা টিমের কুখ্যাত জঙ্গি জসিমউদ্দিন রহমানিকে।