2020 ITUC Global Right Index: শ্রমজীবী ​​মানুষের জন্য ভারত বিশ্বের শীর্ষ দশটি মন্দার দেশগুলির মধ্যে পঞ্চম
প্রতীকী ছবি (Photo Credits: PTI) (Representational Image Only)

নতুন দিল্লি, ৩১ ডিসেম্বর: আইটিইউসি গ্লোবাল রাইট ইন্ডেক্স ২০২০ (ITUC Global Right Index 2020) অনুযায়ী, শ্রমজীবী ​​মানুষের জন্য ভারত বিশ্বের শীর্ষ দশটি দেশের মধ্যে একটি। আন্তর্জাতিক ট্রেড ইউনিয়ন কনফেডারেশনের প্রকাশিত বার্ষিক সূচকের সপ্তম সংস্করণে পঞ্চম স্থানে রয়েছে ভারত। শ্রমিক ইউনিয়নগুলির ধর্মঘটের বর্বর নিপীড়ন, শ্রমিকদের ব্যাপক হারে বরখাস্ত, শ্রম আইন ভারতের এই স্থানে প্রবেশ করে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, ভারতীয় পুলিশ শ্রমিকদের ওপর যথেচ্ছ অত্যাচার চালিয়েছে। কেন্দ্রীয় সরকার অনানুষ্ঠানিক অর্থনীতিতে শ্রমিকদের সুরক্ষা হ্রাস করার জন্য নমনীয় শ্রমবাজারের বিভিন্ন পদ্ধতি গ্রহণের ফলে বর্তমান শ্রমের অবস্থা আরও খারাপ হতে চলেছে। তারা প্রস্তাব দেয় যে এই পদক্ষেপগুলি শ্রম ইউনিয়নগুলিকে দুর্বল করে এবং ব্যবসার ওপর নিয়ন্ত্রণমূলক বোঝা সরিয়ে দেয়। আরও পড়ুন, বর্ষবরণের আগেই মৃত্যু মিছিলে আমেরিকা, বুধবার দিনভর করোনায় মৃত ৩ হাজার ৯২৭ জন

২০২০ তে শ্রমজীবী ​​মানুষের জন্য বিশ্বের সবচেয়ে মন্দায় দেশগুলির তালিকায় শীর্ষে রয়েছে বাংলাদেশ। এর পরে হন্ডুরাস এবং ফিলিপাইন যথাক্রমে দ্বিতীয় এবং তৃতীয়স্থানে রয়েছে। দক্ষিণ আমেরিকার ব্রাজিল এগিয়ে রয়েছে। পঞ্চম স্থানে ভারত। তুরস্ক এবং কলম্বিয়া যথাক্রমে ষষ্ঠ এবং সপ্তম স্থানে রয়েছে। এর পরে রয়েছে কাজাকিস্তান। জিম্বাবুয়ের অবস্থান নবম। মিশর দশম এবং শ্রমজীবী ​​মানুষের জন্য সবচেয়ে খারাপ দশটি তালিকায় সর্বশেষে রয়েছে।