Coronavirus Cases In US: বর্ষবরণের আগেই মৃত্যু মিছিলে আমেরিকা, বুধবার দিনভর করোনায় মৃত ৩ হাজার ৯২৭ জন
ফাইল ফোটো (Photo Credit: PTI)

ওয়াশিংটন, ৩১ ডিসেম্বর: বর্ষবরণের আগে মার্কিন মুলুকে যেন মৃত্যু মিছিল লেগেছে। জন হপকিন্স ইউনিভার্সিটির রিপোর্ট অনুযায়ী গত ২৪ ঘণ্টায় সেখানে করোনার বলি ৩ হাজার ৯২৭ জন। (Coronavirus Cases In US) সবমিলিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের মোট করোনা আক্রান্তের সংখ্যা এখন ১ কোটি ৯৭ লাখ ১৫ হাজার ৮৯৯ জন। সেখানে করোনায় মৃত ৩ লাখ ৪১ হাজার ৮৪৫ জন। ইতিমধ্যেই করোনা মহামারীর জেরে ২০২০-র ডিসেম্বর মার্কিন মুলুকের কাছে মৃতময় মাসের আখ্যা পেয়েছে।

তবে ব্রিটেনে যে করোনার নতুন প্রজাতির সন্ধান মিলেছে, তানিয়ে বিশ্বজুড়ে ফের হইচই শুরু হয়েছে। মার্কিন মুলুকের কলোরাডো একজনের শরীরে করোনার এই নতুন স্ট্রেন পাওয়া গিয়েছে। মঙ্গলবার এই তথ্য দিয়েছেন ওই স্টেটের গভর্নর। এমনিতেই বিশ্বের করোনা বিধ্বস্ত দেশের তালিকার শীর্ষে রয়েছে আমেরিকা। সেখানে যদি ৭০ গুণ বেশি সংক্রামক করোনার প্রকোপ বৃদ্ধি পায় তাহলে আক্রান্তের সংখ্যা যে কতদূর যেতে পারে তানিয়ে চিন্তিত মার্কিন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। এদিকে করোনার নতুন স্ট্রেনের প্রভাবে ব্রিটেনে হু হু করে বাড়ছে মৃতের সংখ্যা। ক্রিসমাসে কড়া লকডাউন বর্ষবরণেও বলবৎ রয়েছে। গোটা পরিস্থিতি দেখে চিন্তায় বরিস জনসনের সরকার। ইংল্যান্ড-সহ ইউরোপের অন্যান্য দেশগুলিতেও নতুন প্রজাতির করোনা আক্রান্তের সন্ধান মেলায় সংক্রমণরুখতে সব জায়গায় চলছে লকডাউন। ইংল্যান্ডের সঙ্গে আপাত যোগাযোগ বিচ্ছিন্ন করতে বন্ধ হয়েছে বিমান চলাচল। এই তালিকায় রয়েছে ভারতও। আরও পড়ুন-Anil Vij Health Update: হাসপাতাল থেকে বাড়ি ফিরলেন হরিয়ানার স্বাস্থ্যমন্ত্রী অনিল ভিজ, থাকবেন অক্সিজেন সাপোর্টে

ইতিমধ্যেই বিলেত ফেরত ২০-রও বেশি ভারতীয়র শরীরে করোনার নতুন স্ট্রেন মিলেছে। তার মধ্যে একজন আবার কলকাতার বাসিন্দা। রাজস্থানে ৮০০-রও বেশি পর্যটক রয়েছেন। যাঁরা গত সপ্তাহেই ইংল্যান্ড থেকে ভারতে পৌঁছেছেন। তাঁদের চিহ্নিত করতে উঠেপড়ে লেগেছে পুলিশ প্রশাসন। সবমিলিয়ে বর্ষবরণের আনন্দে কাঁটা হয়ে দাঁড়িয়েছে নতুন প্রজাতির করোনাভাইরাস।