1984 Bhopal Gas tragedy: ভোপাল গ্যাস দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের অতিরিক্ত ক্ষতিপূরণ দাবি করা কেন্দ্রের পিটিশন খারিজ করল সুপ্রিম কোর্ট
সুপ্রিম কোর্ট (Photo Credits: IANS)

১৯৮৪ সালের ২ ডিসেম্বর গভীর রাতে মধ্যপ্রদেশের ভোপালে ইউনিয়ন কার্বাইড এর একটি কারখানা থেকে বিষাক্ত গ্যাস লিক হয়ে এলাকায় ছড়িয়ে পড়ে। ঘুমের মধ্যেই মারা যান ওই কারখানার আশপাশের বহু বাসিন্দা। সরকারি পরিসংখ্যান অনুযায়ী, মৃতের সংখ্যা ছিল ৫,২৯৫। যদিও বেসরকারি মতে, মৃতের সংখ্যা ১০ হাজারেরও বেশি। এবার সেই মামলারই রায়দান করতে বড় সিদ্ধান্ত নিল উচ্চ আদালত। ভোপাল গ্যাস দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের, ইউনিয়ন কার্বাইড কর্পোরেশনের (ইউসিসি) অধিগ্রাহক সংস্থাগুলির কাছ থেকে ৭,৪০০কোটি টাকা অতিরিক্ত ক্ষতিপূরণ দাবি করে কেন্দ্রের দায়ের করা একটি কিউরেটিভ পিটিশনের আবেদন খারিজ করল সর্বোচ্চ আদালত।

বর্তমানে আমেরিকার ডাও কেমিক্যাল, কলকাতার ম্যাকলয়েড রাসেল ইন্ডিয়া এবং এভারেডি ইন্ডাস্ট্রিজের অধিগ্রাহক সংস্থা হল ইউনিয়ন কার্বাইড কর্পোরেশন। ২০২১ সালে এই সংস্থাকে নোটিস পাঠিয়েছিল সুপ্রিম কোর্ট। তার আগে ক্ষতিপূরণ বৃদ্ধির দাবিতে বার বার আদালতের দ্বারস্থ হয়েছে ভারত সরকার।এই গ্যাস দুর্ঘটনায় ইতিমধ্যেই ভারত সরকারকে ৪৭ কোটি ডলারের বেশি ক্ষতিপূরণ দিয়েছে ইউনিয়ন কার্বাইড। যদিও এই ক্ষতিপূরণ মানতে নারাজ ভারত সরকার-সহ ভোপালের দুর্ঘটনাগ্রস্ত এবং বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন।