Lata Mangeshkar Birthday: সঙ্গীত সম্রাজ্ঞী লতা মঙ্গেশকরের আজ ৯০- তম জন্মদিন, শুভেচ্ছা জানিয়ে তাঁর বিখ্যাত কিছু গান (দেখুন ভিডিও)
সঙ্গীত সম্রাজ্ঞী লতা মঙ্গেশকর (Photo Credits: Twitter)

Lata Mangeshkar 90th Birthday: আজ সঙ্গীত সম্রাজ্ঞী লতা মঙ্গেশকরের ৯০-তম জন্মদিন (90th Birthday)। তাঁর ঝুলিতে রয়েছে এক হাজারেরও বেশি গান। ২০ টি আঞ্চলিক ভাষাতেও গান গেয়েছেন এই সংগীতশিল্পী। দশকের পর দশক সংগীত জগৎ কাঁপিয়েছে তাঁর কণ্ঠ। শুধু হিন্দি গানই নয়, আঞ্চলিক ভাষার গানও একাধারে বিখ্যাত হয়েছে। বাংলা গানে লতা মঙ্গেশকরের অবদান অনেকখানি।

আজকের ইলেক্ট্রনিকযুগে ভয়েস মডুলেশন করে একজন শিল্পীর কণ্ঠকে সেরা বানানোর প্রচেষ্টা করা হয়। কিন্তু এই শিল্পীর নিজ কণ্ঠ এতটাই স্নিগ্ধ, সুন্দর, খাঁটি যে সেসময় সহকারী শিল্পী থেকে সংগীত পরিচালক কাউকেই গান কীরকম হবে তা নিয়ে বিশেষ বেগ পেতে হতো না। ভারতের সর্বোচ্চ সম্মান ভারত রত্ন পাওয়া তিনিই দ্বিতীয় সঙ্গীতশিল্পী। 

আরও পড়ুন, এক ফ্রেমে বলিউডের ডার্ক টোন অভিনেতা-অভিনেত্রীরা; 'ডার্ক ইজ বিউটিফুল' প্রচারে নন্দিতা দাস, দেখুন ভিডিও

সেসময় ভারতীয় চলচ্চিত্রে এমন কোনো ছবি বাদ পড়ত না যেখানে তাঁর কণ্ঠের ব্যবহার নেই। বাংলা ছবিতেও তাঁর গাওয়া গানগুলি হত সুপারহিট। তাই ছবি যেমনই হোক, তাঁর গলায় গানের ব্যবহার চাই ই চাই। গান বললে এখনো মানুষ লতা মাঙ্গেস্করকেই বোঝেন। নস্টালজিয়া মানে লতা মঙ্গেশকর, আর সেই পুরোনো গান। আজ রিমেকের যুগে তাঁর গলা কোথাও যেন হারিয়ে যাচ্ছে। কিন্তু ইতিহাস কখনো মোছা যায় না।

বাংলা ছবিতে তাঁর জনপ্রিয় গানগুলি একবার জেনে নেওয়া যাক:

আজ আর রেডিওতে তাঁর গান বাজে না। বাজে না গ্রামোফোনেও। কিন্তু পাড়ার পুজো প্যান্ডেলে হাজারো নতুন গানের ভিড়ে আজও তাঁর গান বেঁচে আছে। মাচা সংগীত শিল্পীরা নিজেদের গলায় বাঁচিয়ে রেখেছেন তাঁর গান। তাঁরই অবদানে কত কন্ঠীর আজ দুবেলা দুমুঠো ভাতের যোগান হচ্ছে। সংগীতশিল্পী, ভারতের গর্ব লতা মঙ্গেশকারকে ৯০- তম জন্মদিনের অনেক শুভেচ্ছা ও অভিনন্দন।