Bollywood: এক ফ্রেমে বলিউডের ডার্ক টোন অভিনেতা-অভিনেত্রীরা; 'ডার্ক ইজ বিউটিফুল' প্রচারে নন্দিতা দাস, দেখুন ভিডিও
ইন্ডিয়াস গট কালার ভিডিওতে বলিউডের অভিনেতা-অভিনেত্রীরা (Photo Credits: Youtube)

Nandita Das campaign 'Dark Is Beautiful': গায়ের রং নিয়ে বৈষম্যকে জব্বর ঠুকলেন অভিনেত্রী ও পরিচালক নন্দিতা দাস (Nandita Das)। কালো জগতের আলো বলেন তো সকলেই। কিন্তু মানেন কজন? গায়ের রং বৈষম্যকারীদের চোখ খুলে দেওয়ার জন্য 'ইন্ডিয়াস গট কালার' (India's Got Colour) একটি ভিডিও তৈরি করেন। ভিডিওতে রয়েছেন বলিউড ও টেলি অভিনেতা, অভিনেত্রীরা। বর্ণবৈষম্য আমাদের সমাজের একটা অন্ধকার দিক। এই অন্ধকার সমাজ আজও কালো বা শ্যামবর্ণকে পিছনে ঠেলে দেয়। এখনও অনেকেই চাকরিক্ষেত্র হোক বা বিয়ের পিঁড়িতে বসতে রং বিচার করে।

নন্দিতা দাসের 'ডার্ক ইজ বিউটিফুল' (Dark Is Beautiful) ক্যাম্পেইন। গত ১০ বছর ধরে চালাচ্ছেন এই 'ডার্ক ইজ বিউটিফুল' ক্যাম্পেইনটি। ১০ বছর পূর্তিতেই নন্দিতা দাসের এই ২ মিনিটের ভিডিও প্রকাশ। এই ভিডিওতে রয়েছেন স্বরা ভাস্কর (Swara Bhaskar), রাধিকা আপ্তে (Radhika Apte), দিব্যা দত্ত (Divya Dutta), বিক্রান্ত ম্যাসেই (Vikrant Massey), রত্না পাঠক শাহ, তিলোত্তমা সোম, আলি ফজল ও অন্যান্য। আরও পড়ুন, বাধা কাটল, কলকাতা হাইকোর্টের রায়ে এই পুজোতেই মুক্তি পাচ্ছে ‘গুমনামি’

এই দৃশ্যে রয়েছে, ছেলে যতই কালো মেয়ে ডেট করুক বাবা খুঁজছে ছেলের জন্য ফর্সা পাত্রী, নাহলে যে সন্তানও ফর্সা হবে না। আবার অন্যদিকে বৌমা সন্তানসম্ভবা। তাই চা খেতে মানা, দুধ খাওয়াচ্ছে তাঁর শাশুড়ি। চা খেলে নাকি বাচ্চার গায়ের রং কালো হবে। রোদে বেরোলে গায়ে ট্যান হয়ে যাবে যে। তাই ছাতা ছাড়া রোদে বেরোনো, উঁহু, হবে না। মডেল? এদিকে গায়ের রং কালো? মানেই বেশি মেক আপ। বেশি ফটোশপ। ট্যালেন্ট থাকলেও পিছিয়ে পরতে হবে সবজায়গায়। এরকমই বিশ্বাস, অন্ধবিশ্বাসকে গুলি মেরে ওড়ানোর ধারণা নিয়ে ভিডিও বানালেন নন্দিতা দাস।

ভিডিওটি ইউটিউবে প্রকাশ পেতেই যথেষ্ট সমাদর পেয়েছে। এইধরণের ধ্যান ধারণা বদলের দরকার আছে। তাই বর্ণ বৈষম্যকে দূরে রাখা খুব প্রয়োজনীয়। সেই খাতিরেই এই ভিডিওপ্রকাশ। ভারতের মত দেশ, যেখানে ১.৩ বিলিয়ন মানুষের বসবাস।তাই একটা প্রশ্ন ছুঁড়ে দিচ্ছেন নানা ধরণের মানুষ, নানা রং। কিন্তু তাও কীসের এত বৈষম্য?