Fastag Update: বিনামূল্যে ফাস্ট্যাগ ইস্যু করুক বেসরকারী ব্যাংকগুলি, নির্দেশ জারি করল জাতীয় সড়ক কর্তৃপক্ষ
টোল প্লাজা (প্রতীকী ছবি: Wikimedia Commons)

নতুন দিল্লি, ২৫ নভেম্বর: হাতে আর মাত্র ৫টা দিন। আগামী ৩০ নভেম্বরের মধ্যে আপনার গাড়িতে (Car) লাগিয়ে নিতে হবে ফাস্ট্যাগ (Fastag), নাহলেই গুনতে হবে দিগুণ টোল ট্যাক্স (Toll Tax)। চলতি বছরের ১ ডিসেম্বরের আগে যদি আপনার গাড়িতে ফাস্ট্যাগ না লাগানো থাকে তাহলেই আপনাকে গুনতে হতে পারে দিগুণ টোল ট্যাক্স। সম্প্রতি এমনই নির্দেশিকা জারি করেছে ন্যাশনাল হাইওয়ে অথোরিটি অফ ইন্ডিয়া বা এনএইচএআই। গত ২১ নভেম্বরই এমন নয়া নিয়মের কথা ঘোষণা করেছে তারা। আর এবার বেশ কয়েকটি বেসরকারী ব্যঙ্ক কর্তৃপক্ষকে বিনামূল্যে ফাস্ট্যাগ ইস্যু করতে নির্দেশ দিল তারা।

এই সমস্ত ব্যাঙ্কগুলির (Bank) তালিকায় নাম রয়েছে আইসিআইসিআই, এইচডিএফসি, কোটাক মহিন্দ্রা ব্যাঙ্কের মত বেসরকারী ব্যাঙ্কগুলির। ১ ডিসেম্বর থেকে শুরু হবে ফাস্ট্যাগের মাধ্যমে টোল ট্যাক্স নেওয়া। এবার ইলেকট্রনিক্স টোলিং ফেসিলিটি শুরু করতে চলেছে জাতীয় সড়ক কর্তৃপক্ষ। টোল প্লাজার লম্বা লাইনে দাঁড়িয়ে ট্যাক্স দেওয়ার দিন এবার শেষ। আর হাতে টাকা নয়, অনলাইনেই মেটানো যাবে টোল ট্যাক্স। ইতিমধ্যেই মাইকিং ও লিফলেটের মাধ্যমে শুরু হয়েছে প্রচার। টাইমস অফ ইন্ডিয়ার খবর অনুযায়ী, ফাস্ট্যাগ কেনা যাবে ওই সমস্ত ব্যাঙ্কগুলি থেকে বিনামূল্যে। এছাড়া Paytm এবং Amazon থেকেও ফাস্ট্যাগ কিনতে পারবেন আপনি। কেনার পরে ফাস্ট্যাগটিকে অ্যাকটিভ করতে হবে। তার জন্য ফোনে My FASTag মোবাইল অ্যাপটি ডাউনলোড করতে হবে। তারপর আপনি নিজের যে কোনও একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট বা Paytm-এর সঙ্গে লিঙ্ক করতে পারেন। আবার চাইলে ক্রেডিট বা ডেবিট কার্ডের সাহায্যে রিচার্জও করতে পারেন। আরও পড়ুন: Free Fastag Toll Card: আগামী ডিসেম্বর থেকে টোল প্লাজায় বাধ্যতামূলক FASTag ; কিন্তু কী এই পদ্ধতি?

কিন্তু কী এই ফাস্ট্যাগ? এটি হল বৈদ্যুতিক টোল সংগ্রহের একটি কৌশল। যা জাতীয় মহাসড়কের টোল প্লাজায় পাওয়া যায়। এই কৌশলটি রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন (আরএফআইডি) এর মাধ্যমে কাজ করে। প্রথমে গাড়ি মালিকদের প্রিপেড অ্যাকাউন্ট খুলতে হবে। গাড়ির সামনের কাঁচে আটকাতে হবে ফাসট্যাগ স্টিকার। যাতে টোল প্লাজার সেন্সরগুলি (Sensor) খুব সহজেই পড়তে পারে। চিপে ইনস্টল করা থাকবে গাড়ির রেজিস্ট্রেশন নম্বর, ইঞ্জিনের নম্বর, চেসিস নম্বর। গাড়ি টোল প্লাজায় গেলে রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশনের (RFID) মাধ্যমে ট্যাক্স কেটে নেওয়া হবে।