Free Fastag Toll Card: আগামী ডিসেম্বর থেকে টোল প্লাজায় বাধ্যতামূলক FASTag ; কিন্তু কী এই পদ্ধতি?
টোল প্লাজা/প্রতীকী ছবি (Photo Credits: wikimedia commons)

মুম্বই, ২২ নভেম্বর: কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রী নিতিন গডকড়ি (Nitin Gadkari) আজ বৃহস্পতিবার জানিয়েছেন, ৩০ নভেম্বর পর থেকে FASTag পদ্ধতিতে দেশব্যাপী টোল (Toll) সংগ্রহ বাধ্যতামূলক করা হবে। কেন্দ্রীয় সড়কব্যবস্থা মন্ত্রক আরও জানিয়েছে, ১-লা ডিসেম্বর থেকেই এই নিয়ম চালু হয়ে যাবে। নিজেদের কিংবা বাণিজ্যিক কারণে ব্যবহৃত গাড়িগুলি জন্য FASTags বাধ্যতামূলক। ব্যাঙ্কের অ্যাকাউন্টটি RFID যুক্ত FASTag-এর মাধ্যমে লিংক করতে হবে।

এবার প্রশ্ন হল, এই FASTag কী? এটি হল একটি ছোট্ট কার্ড যা দেখতে অনেকটা ক্রেডিট বা ডেবিট কার্ডের (Credit or Debit Card) মত কিংবা তার চেয়েও ছোট। এটিকে গাড়ির কাঁচের সামনে লাগিয়ে দেওয়া হয়। এর মধ্যে একটি চিপ (Chip) থাকে। এতে গাড়ির সমস্ত তথ্য থাকে। টোল প্লাজায় পৌঁছেই গাড়ির সমস্ত তথ্য তারা পায়ে যাবে। আরও পড়ুন, এই প্রযুক্তি ব্যবহার করলে নিমেষেই সাধারণ গাড়ি হয়ে যাবে বৈদ্যুতিক গাড়ি

সারা দেশজুড়ে প্রায় ১৫৫টি টোল প্লাজা (Toll Plaza) রয়েছে। জাতীয় হাইওয়ে টোল প্লাজায় ২২ টি সার্টিফাইড ব্যাংক দ্বারা পয়েন্ট-অফ-সেল (পস) এর মতো বিভিন্ন মাধ্যমে FASTags জারি করা হয়। তারা আমাজনের মতো ই-বাণিজ্য প্ল্যাটফর্মেও উপলব্ধ। ডিসেম্বর ১ পর্যন্ত এটি জাতীয় সড়কের যে কোনও টোল প্লাজা থেকে বিনামূল্যে নেওয়া যেতে পারে। এটি অনলাইনে অর্ডার করলে দিতে হবে ডেলিভারি চার্জ। মোবাইলে MyFASTag অ্যাপ্লিকেশন ব্যবহার করে এটি বব্যাঙ্কের সঙ্গে সংযুক্ত করা যাবে। এখানে ব্যাংকের থেকে সরাসরি টোলের শুল্ক দিতে পারেন। নিকটতম ব্যাঙ্কে গিয়েও FASTag লিংক করানো যেতে পারে। লিংকের জন্য KYC জমা করতে হবে।