ওলার সঙ্গে গাঁটছড়া, ভারতে ব্যাটারি চালিত গাড়ি আনছে টাটা গোষ্ঠী
রতন টাটা(Photo Credit: Getty Image)

রতন টাটা( Ratan Tata), এই নামটির সঙ্গেই জড়িয়ে আছে বিশ্বাসযোগ্যতা, ভারতীয় উপমাহাদেশে টাটার প্রোডাক্ট মানে বিশ্বাসযোগ্যতার শেষকথা। যখন ওলার মতো গাড়ি প্রস্তুতকারক সংস্থার সঙ্গে টাটার মতো জগদ্বিখ্যাত সংস্থা গাড়ি তৈরির কাজে নামে তখন তো বোঝাই যায় জনকল্যাণে ফের কোনও বড় মাপের সাফল্য আসতে চলেছে। গ্রিনহাউস গ্যাস নিয়ন্ত্রণে রাখতে পরিবেশকে বাঁচাতে উঠেপড়ে লেগেছে গোটা বিশ্ব। তাইতো দূষণ কমাতে পেট্রোল ডিজেল চালিত গাড়ির ব্যবহারে মাত্রা টানার সময় হয়ে এসেছে। এবার সেই কাজেই আনুষ্ঠানিকভাবে হাত লাগল ভারত। নিয়মিত ব্যাটারি চালিত গাড়ির ব্যবহার বাড়াতে ভারতের বাজারে আসছে নতুন ইলেকট্রিক মোবিলিটি (Ola Electric Mobility )গাড়ি। ওলার সঙ্গে গাঁটছড়া বেঁধে এই কাজেই হাত লাগিয়েছে টাটা অ্যান্ড সন্স।

জানা গিয়েছে, গত এক বছর ধরেই ওলার সঙ্গে এই ব্যাটারি চালিত গাড়ির প্রকল্পে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করছে টাটা গোষ্ঠী। শুধু গাড়ি তৈরি করলে তো আর হবে, তার ব্যাটারি ও চার্জের ব্যবস্থাও করতে হবে। সেকারণে চার্জিং স্টেশন তৈরির কাজ চলছে পুরোদমে। জানা গিয়েছে, রতন টাটা নিজে থেকেই এই প্রকল্পে বিনিয়োগ করতে উদ্যোগী হন। ওলার তরফে, গোটা বিষয়টিকে খুব ইতিবাচক ভাবে দেখা হচ্ছে। সংস্থা কর্তৃপক্ষ রতন টাটার মতো একজন বিজনেস ম্যাগনেটের পরামর্শকে স্বাগত জানিয়েছে। আগামী ২০২১-র মধ্যে ওলার এই ব্যাটারি চলিত গাড়িতে ছেয়ে যাবে ভারতের বাজার। মোট ১০ লক্ষ ব্যাটারি চালিত গাড়ি আনছে ওলা।

এদিকে ওলা( Ola) ইলেকট্রিকের প্রকল্পে টাটার বিনিয়োগ যোগ হওয়ায় বিষয়টিতে গতি এসেছে। এর আগে একাধিক বাণিজ্য সম্মেলন ও ব্যক্তিগত ক্ষেত্রে রতন টাটা ওলা সংস্থার সিইও ভাবিশ আগরওয়ালকে নিজের পছন্দের মানুষ হিসাবে পরিচয় দিয়েছেন। টাটা গোষ্ঠীর বিনিয়োগের খবর পাওয়ার পরেই তাই ওলা প্রধান ভাবিশ( Bhavish Aggarwal) উচ্ছ্বাস প্রকাশ করেছেন। জানিয়েছেন ‘রতন টাটা আমাদের আদর্শ। আমার খুব আনন্দ হচ্ছে যে উনি ওলা ইলেকট্রিকে বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছেন। আশা করি আমাদের এই নতুন উদ্যোগে উনি একজন অভিভাবকের মতো পাশে থাকবেন ও আমাদের এগিয়ে যাওয়ার রাস্তাটা আরও সুগম করে তুলবেন।’‌