UN: দারিদ্রতায় বিশ্বে রেকর্ড হ্রাস ভারতের, ২৭৩ মিলিয়ন মানুষ দারিদ্রমুক্ত
জাতিসংঘ (Photo Credits: PTI)

জাতিসংঘের (United Nation) এক প্রতিবেদনে বলা হয়েছে যে ২০০৫-২০০৬ থেকে ২০১৫-২০১৬ সালের মধ্যে প্রায় ২৭৩ মিলিয়ন ভারতীয় বহুমাত্রিক দারিদ্র্য (MPI) থেকে সরে এসেছে। জাতিসংঘের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, এই বিভাগে বসবাসকারী মানুষের সংখ্যাতে ভারতে সবচেয়ে বেশি হ্রাস হয়েছে।

জাতিসংঘের উন্নয়ন কর্মসূচী (ইউএনডিপি) এবং অক্সফোর্ড দারিদ্র্য ও মানব উন্নয়ন উদ্যোগ (ওপিএইচআই) দ্বারা প্রকাশিত তথ্যে দেখা গেছে, ২০০০ থেকে ২০১৮ সালের অন্তর্বর্তী সময়ে ৭৫ টি দেশের মধ্যে ৬৫ টি দেশ বহুমাত্রিক দারিদ্র্যের মাত্রা উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে। বহুমাত্রিক দারিদ্রতা, যেমন স্বাস্থ্যের অবনতি, শিক্ষার অভাব, জীবনযাত্রার অপর্যাপ্ত মান, সহিংসতার হুমকি এবং পরিবেশগতভাবে ঝুঁকিপূর্ণ অঞ্চলে জীবনযাত্রা। আরও পড়ুন, ‘চিন ও ভারতের মানুষের মধ্যে শান্তি রক্ষার্থে যথাসাধ্য করব’ কী বললেন ডোনাল্ড ট্রাম্প?

প্রতিবেদনে আরও বলা হয়েছে যে চারটি দেশ - আর্মেনিয়া (2010-2015 / 2016), ভারত (2005 / 2006-2015 / 2016), নিকারাগুয়া (2001-2011 / 2012) এবং উত্তর ম্যাসেডোনিয়া (2005 / 2006-2011) তাদের বিশ্বব্যাপী এমপিআই-র মান এবং ৫.৫-১০.৫ বছরে এই স্থানে পৌঁছেছে। এমপিআই-র বহুমাত্রিক দারিদ্র্য সূচক অনুমান যা সময়ের সঙ্গে কঠোর তুলনার জন্য সুরেলা নির্দেশক সংজ্ঞা উপর ভিত্তি করে। চোদ্দটি দেশ তাদের সমস্ত আঞ্চলিক অঞ্চলে বহুমাত্রিক দারিদ্র্য হ্রাস পেয়েছে- বাংলাদেশ, বলিভিয়া, ইসাওয়াতিনি রাজ্য, গ্যাবন, গাম্বিয়া, গায়ানা, ভারত, লাইবেরিয়া, মালি, মোজাম্বিক, নাইজার, নিকারাগুয়া, নেপাল এবং রুয়ান্ডা।