Russia-Ukraine War: বেলারুশের মাটিতে মস্কোর সঙ্গে আলোচনায় বসতে রাজি ইউক্রেন, দাবি রাশিয়ার সংবাদমাধ্যমের
Volodymyr Zelensky and Vladimir Putin (Photo: Wikimedia Commons/FB)

মস্কো, ২৭ ফেব্রুয়ারি: বেলারুশের (Belarus) মাটিতে রাশিয়ার (Russia) সঙ্গে আলোচনায় বসতে রাজি হল ইউক্রেন (Ukraine)। আজ এই দাবি করেছে রাশিয়ার সরকারি সংবাদমাধ্যম। এর আগে যদিও বেলারুশে আলোচনায় যোগ দিতে অস্বীকার করেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। বেলারুশের বদলে ওয়ারশ বা ব্রাতিস্লাভা বা বুদাপেস্ট বা ইস্তানবুল বা বাকুতে আলোচনার প্রস্তাব দিয়েছিলেন তিনি।

বরফ গলার বদলে আবারও জমতে শুরু করে। পাল্টা ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়া আলোচনার সুযোগ নষ্ট করার অভিযোগ করে। প্রেসিডেন্ট পুতিন (Vladimir Putin) বলেন, যুদ্ধ বন্ধের সুযোগ অহেতুক নষ্ট করছে তাঁর প্রতিবেশী দেশটি। রাশিয়ার আলোচনাকারী প্রতিনিধি দলের প্রধান বলেছেন ইউক্রেন যদি আলোচনার প্রস্তাব প্রত্যাখ্যান করে, তবে এর দায়িত্ব সম্পূর্ণভাবে তাদের উপর বর্তায়। ইউক্রেনের (Ukraine) সঙ্গে আলোচনার জন্য ইতিমধ্যেই তাদের প্রতিনিধি দল বেলারুশের (Belarus) গোমেল পৌঁছেছে বলে জানিয়েছে রাশিয়া (Russia)। আরও পড়ুন: Russia-Ukraine War: রাশিয়ার বিরুদ্ধে ইন্টারন্যাশনাল কোর্ট অফ জাস্টিসে অভিযোগ দায়ের ইউক্রেনের

তবে বরফ আবারও গলতে শুরু করে যখন জেলেনস্কি এবং বেলারুশের প্রেসিডেন্ট আলোকজান্ডার লুকাশেঙ্কোর মধ্যে ফোনে কথা হয়। মনে করা হচ্ছে, দুই রাষ্ট্রপ্রধানের কথার পরই রাশিয়ার সঙ্গে বেলারুশের মাটিতে আলোচনায় রাজি হয় ইউক্রেন। জানা যাচ্ছে, কোনও তরফেই আলোচনার জন্য কোনও পূর্ব শর্ত রাখা হয়নি।