Russia-Ukraine War: রাশিয়ার বিরুদ্ধে ইন্টারন্যাশনাল কোর্ট অফ জাস্টিসে অভিযোগ দায়ের ইউক্রেনের
Volodymyr Zelensky and Vladimir Putin (Photo: Wikimedia Commons/FB)

কিভ, ২৭ ফেব্রুয়ারি: রাশিয়ার (Russia) আগ্রাসন বন্ধ করার জন্য হেগের ইন্টারন্যাশনাল কোর্ট অফ জাস্টিস (International Court of Justice)-র দ্বারস্থ হল ইউক্রেন। মস্কোর বিরুদ্ধে তাঁর দেশ অভিযোগ দায়ের করেছে বলে জানিয়েছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি (Volodymyr Zelensky)। অন্যদিকে, ইউক্রেনের (Ukraine) সঙ্গে আলোচনার জন্য তাদের প্রতিনিধি দল বেলারুশের (Belarus) গোমেল পৌঁছেছে বলে জানিয়েছে রাশিয়া (Russia)। ক্রেমলিন জানিয়েছে যে তারা ইউক্রেনের সঙ্গে আলোচনার জন্য প্রস্তুত। যদিও ইউক্রেনের প্রেসিডেন্ট জানিয়ে দিয়েছেন যে রাশিয়ার সঙ্গে তিনি আলোচনার জন্য প্রস্তুত, তবে বেলারুশে সেটা নয়। বেলারুশের বদলে ওয়ারশ বা ব্রাতিস্লাভা বা বুদাপেস্ট বা ইস্তানবুল বা বাকুতে আলোচনার প্রস্তাব দিয়েছেন তিনি।

পাল্টা ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়া আলোচনার সুযোগ নষ্ট করার অভিযোগ করেছে। প্রেসিডেন্ট পুতিন (Vladimir Putin) বলেছেন, যুদ্ধ বন্ধের সুযোগ অহেতুক নষ্ট করছে তাঁর প্রতিবেশী দেশটি।রাশিয়ার আলোচনাকারী প্রতিনিধি দলের প্রধান বলেছেন ইউক্রেন যদি আলোচনার প্রস্তাব প্রত্যাখ্যান করে, তবে এর দায়িত্ব সম্পূর্ণভাবে তাদের উপর বর্তায়।

AFP-র টুইট: 

আজ যুদ্ধ বন্ধ করার আহ্বান জানিয়ে রাশিয়ের প্রেসিডেন্টকে ফোন করেন ইজরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট (Naftali Bennett)। পুতিন বেনেটকে বলেছেন যে রাশিয়া বেলারুশে আলোচনার জন্য প্রস্তুত। কিন্তু ইউক্রেন সেই সুযোগ নেয়নি।