Sri Lanka Crisis: রাষ্ট্রপতি দেশ ছাড়তেই নতুন করে বিক্ষোভ শুরু, শ্রীলঙ্কায় জারি জরুরি অবস্থা
Anti-Government Protest In Sri Lanka (Photo: ANI)

কলম্বো, ১৩ জুলাই: রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপাক্ষে (President Gotabaya Rajpakasa) দেশ ছাড়তেই শ্রীলঙ্কায় (Sri Lanka) নতুন করে জারি হল জরুরি অবস্থা। সংবাদসংস্থা এএফপি এই খবর জানিয়েছেন। শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহ ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি হিসাবে জরুরি অবস্থা ঘোষণা করেছেন বলে জানিয়েছে রয়টার্স। আজ ভোরে সামরিক বিমানে চড়ে স্ত্রী ও ২ দেহরক্ষীকে নিয়ে দেশ ছেড়ে পালিয়েছেন রাষ্ট্রপতি রাজাপক্ষে। তিনি মালদ্বীপে গিয়েছেন। যদিও এখনও পর্যন্ত তিনি পদত্যাগ করার কথা ঘোষণা করেননি। শ্রীলঙ্কা সংসদের স্পিকারও জানিয়েছেন যে তিনি এখনও রাষ্ট্রপতির পদত্যাগ পত্র হাতে পাননি। এদিকে আজ সকাল থেকে নতুন করে অশান্তি ছড়িয়েছে কলম্বোয় (Colombo)। বিক্ষোভকারীরা প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিংহের (Prime Minister Ranil Wickremesinghe) অফিস ও বাড়ির দিকে রওনা দিয়েছে।

কয়েক হাজার বিক্ষোভকারী প্রধানমন্ত্রীর বাসভবনে ঢোকার জন্য পাঁচিলে উঠে পড়েন। তাঁদের নামিয়ে আনতে জল কামান ব্যবহার করছে সামরিক বাহিনী। এছাড়াও ভিড়কে ছত্রভঙ্গ করতে ফাটানো হচ্ছে কাঁদানে গ্যাসের সেল। যদিও কয়েকশো বিক্ষোভকারী প্রধানমন্ত্রীর বাসভবনে ঢুকে যায়। এক বিক্ষোভকারী বলেন, "আমরা চাই প্রধানমন্ত্রী পদত্যাগ করুন। কারণ আমাদের সংবিধান অনুযায়ী রাষ্ট্রপতি পদত্যাগ করলে প্রধানমন্ত্রী ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি হবেন। জনগণ চায় তাঁরা দু'জনেই চলে যাক। পুলিশ কাঁদানে গ্যাসের সেল ফাটাচ্ছে। সেনাও মোতায়েন করা হয়েছে।"

সূত্রের খবর, অ্যান্টোনভ-২২ সামরিক বিমানে চেপে দেশ ছাড়েন গোতাবায়া। শ্রীলঙ্কার বায়ু সেনার মিডিয়া ডিরেক্টর (Sri Lankan Air Force Media Director) এক বিবৃতিতে বলেছেন, "শ্রীলঙ্কার রাষ্ট্রপতি, তাঁর স্ত্রী ও ২ জন দেহরক্ষীকে মালদ্বীপে উড়ানোর জন্য ইমিগ্রেশন, শুল্ক এবং অন্যান্য বিষয়ে অনুমোদন দিয়েছিল প্রতিরক্ষা মন্ত্রক। ১৩ জুলাই ভোরে এয়ার ফোর্সের বিমানে তাঁদের মালদ্বীপে নিয়ে যাওয়া হয়েছে।"