Kabul Blast: কাবুলে প্রতিরক্ষামন্ত্রকের কাছে তীব্র বিস্ফোরণ, মৃত কমপক্ষে ৩৮ জন
প্রতীকী ছবি (Image (Photo Credits: PTI)

কাবুল, ১ জুলাই, ২০১৯:  ভয়াবহ বিস্ফোরণে (blast) কেঁপে উঠল আফগানিস্তানের (Afganistan) কাবুল (kabul)। ঘটনায় এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৩৪ জনের। আহত হয়েছেন ৬৫ জন। তবে ঘটনার নেপথ্যে কারা রয়েছে তা নিয়ে ধোঁয়াশা রয়েছে যথেষ্ট। জানা গিয়েছে আহতদের মধ্যে রয়েছে ৯ জন শিশু। কর্মব্যস্ত সপ্তাহের প্রথম দিনে ভিড়ে ঠাসা রাস্তায় বিস্ফোরণ হয়। স্কুলে যাওয়ার পথে এই হামলায় জখম হয়েছে প্রচুর স্কুলের ছাত্রছাত্রীও।

বিবৃতি দিয়ে হামলার দায় স্বীকার করে তালিবান (Taliban) জঙ্গি গোষ্ঠীর মুখপাত্র জাবুহুল্লাহ মুজাহিদ বলেছে, সাধারণ মানুষ নয়, তাদের হামলার মূল লক্ষ্য ছিল আফগান সেনাবাহিনী। তদন্তকারী পুলিস অফিসার মহম্মদ করিম জানালেন, বিস্ফোরণের পরই তিনজন জঙ্গি প্রতিরক্ষা মন্ত্রকের ইঞ্জিনিয়ারিং অ্যান্ড লজিস্টিক্স অফিস সংলগ্ন একটি বহুতলে ছুটে ঢুকে পড়ে সেখান থেকে গুলিবর্ষণ করতে থাকে।পুলিস এবং বিশেষ আফগান নিরাপত্তা বাহিনী তৎক্ষণাৎ এলাকা ঘিরে ফেলে পাল্টা জবাব দেয়। আরও পড়ুন, মুখ্যমন্ত্রী হাসপাতাল পরিদর্শনে আসায় সাংবাদিকদের তালাবন্দি রাখলেন জেলাশাসক, যোগীর রাজ্যে তোলপাড়

কড়া নিরাপত্তায় মোড়া ওই অঞ্চলে প্রতিরক্ষা মন্ত্রক, সেনাবাহিনী এবং কয়েকটি সরকারি দপ্তর রয়েছে। রয়েছে আফগান গোয়েন্দা বিভাগ, আফগান ফুটবল ফেডারেশন এবং আফগান ক্রিকেট বোর্ডের অফিসও। সেখানে এভাবে জঙ্গি হামলায় নিরাপত্তার ঢিলেঢালা ব্যবস্থা নিয়ে প্রশ্ন উঠেছে। আফগান পুলিস প্রধান ফিরদৌস ফরামাজ বলেছেন, কী ধরনের বিস্ফোরক ব্যবহার করা হয়েছিল বা হামলার লক্ষ্য কারা ছিল তা এখনও জানা যায়নি। নাশকতার কড়া সমালোচনা করেছে আফগান প্রশাসন।