Monkeypox: মাঙ্কিপক্সের সংক্রমণ 'হিমশৈলের চূড়ামাত্র', গণটিকাকরণ নিয়ে কী বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা
Monkeypox (Photo Credit: File Photo)

দিল্লি, ২৪ মে:  করোনার (Corona) পর মাঙ্কিপক্স (Monkeypox) নিয়ে আতঙ্কিত গোটা বিশ্ব। মাঙ্কিপক্সের সংক্রমণ থেকে বাঁচতে কি গণটিকাকরণের প্রয়োজন? এমন প্রশ্নই উঠছে। পশ্চিম এবং মধ্য আফ্রিকার (Africa) পর ইউরোপের (Europe) বিভিন্ন দেশে যেবাবে মাঙ্কিপক্স ছড়াচ্ছে, তাতে এই মুহূর্তে সতর্কতা অবলম্বন করলেও গণটিকাকরণের প্রয়োজন নেই। এমনই মনে করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তবে বিশ্বের বিভিন্ন দেশে মাঙ্কিপক্সের যে সংক্রমণ দেখা দিয়েছে, তা হিমশৈলের চূড়া মাত্র বলে মনে করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তবে মাঙ্কিপক্স থেকে বাঁচতে যেমন চূড়ান্ত সতর্কতা অবলম্বন জরুরি, তেমনি যৌন জীবনেও সতর্কতা প্রয়োজন বলে মনে করছে হু। অস্বাভাবিক যৌন আচরণ নয়, পরিচ্ছন্ন যৌনজীবন যাপন করলে, মাঙ্কিপক্স ছড়ানোর সম্ভাবনা থাকে না বলেই মনে করা হচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইউরোপ শাখার তরফে জানানো হয়েছে, মাঙ্কিপক্সের সংক্রমণ রুখতে প্রথমে আক্রান্তদের খুঁজে বর করতে হবে। এরপর মাঙ্কপক্সে সংক্রমিতরা যাতে নিভৃতবাসে থাকেন, করতে হবে সেই ব্যবস্থা।

আরও পড়ুন:  Monkeypox: রেভ পার্টিতে 'অস্বাভাবিক যৌনচার' থেকে ছড়াতে পারে মাঙ্কিপক্স, সতর্কতা বিশেষজ্ঞদের

ইউরোপের একাধিক তদেশের পাশাপাশি উত্তর আমেরিকাতেও মাঙ্কিপক্স ছড়াতে শুরু করেছে। ফলে প্রত্যেককে এ বিষয়ে সতর্ক থাকতে হবে বলে জানানো হয়েছে।