Afghanistan Independence Day 2021: স্বাধীনতা দিবসের মিছিলে তালিবানের গুলি, প্রাণ গেল অসহায় আফগানদের
Photo: Twitter)

কাবুল, ১৯ অগাস্ট: আজ ১৯ অগাস্ট আফগানিস্তানের স্বাধীনতা দিবস (Afghanistan Independence Day 2021)। প্রতি বছরই এই দিনটি শ্রদ্ধার সঙ্গে উদযাপন করেন আফগানরা। তবে এবার অন্য ছবি। দেশ তালিবানের দখলে। তাই স্বাধীনতা দিবস আফগানদের কাছে হয়ে উঠল তালিবানের (Taliban) বিরুদ্ধে প্রতিবাদের দিন। আজ রাজধানী কাবুল-সহ দেশের বিভিন্ন শহরের রাস্তায় প্রতিবাদ মিছিল করেন আফগানরা। জাতীয় পতাকা নিয়ে চলে মিছিল। আর মিছিলে বড় অংশ ছিলেন আফগান মহিলারা। যদিও সেই কারণেই কয়েকজনকে গুলিতে ঝাঁঝরা করে দিল তালিবান। বৃহস্পতিবার স্বাধীনতা দিবসের মিছিলে গুলি চালায় তালিবান জঙ্গিরা। এছাড়াও আতঙ্কে পালাতে গিয়ে পদপিষ্ট হয়ে মারা গিয়েছেন অনেকেই।

সংবাদ সংস্থার রিপোর্ট অনুযায়ী, আজ সকাল জাতীয় পতাকা নিয়ে মিছিল করছিলেন আসাদাবাদ শহরের বাসিন্দারা। হঠাৎই তালিবানিরা চড়াও হয় ওই মিছিলের উপর। মহম্মদ সেলিম নামে স্থানীয় এক বাসিন্দা জানিয়েছেন, আফগানিস্তানের জাতীয় পতাকা তুলে ধরা হয়েছিল বলেই গুলি চালায় তালিবান। কাবুলের বাসিন্দারাও বিখ্যাত আব্দুল হক চত্বরে তালিবানের পতাকা নামিয়ে দিয়ে আফগানিস্তানের জাতীয় পতাকা লাগিয়ে দেন। সঙ্গে চলে জোরে জোরে তালিবান বিরোধী স্লোগান। আরও পড়ুন: Afghanistan: সব আমেরিকানকে সঙ্গে নিয়ে তবেই আফগানিস্তান ছাড়বে মার্কিন সেনা

বিক্ষোভকারীরা জালালাবাদ শহর ও পাকতিয়া প্রদেশের রাস্তাতেও মিছিল করেন। এক মহিলা শরীর জাতীয় পতাকা জড়িয়ে হাঁটছিলেন। মিছিল থেকে স্লোগান উঠছিল, "ঈশ্বর সর্বশ্রেষ্ঠ" ও "আমাদের পতাকা, আমাদের পরিচয়।"

রবিবার কাবুল দখল করার পর থেকে তালিবানরা বিশ্বের কাছে উদারপন্থী চেহারা উপস্থাপন করেছে। ইতিমধ্যেই তারা বলেছে যে তারা শান্তি চায়, পুরনো শত্রুদের বিরুদ্ধে প্রতিশোধ নেবে না এবং ইসলাম আইনের কাঠামোর মধ্যে নারীর অধিকারকে সম্মান করবে।