Japan Earthquake: জাপানে প্রবল ভূমিকম্পে মৃত ৬২, আফটার শকে ভয়ে কাঁপছেন মানুষ, ব্যাহত উদ্ধার কাজ
Japan Earthquake (Photo Credit: Twitter)

টোকিও, ৩ জানুয়ারি: ৭.৫ মাত্রার ভূমিকম্পে (Earthquake) কেঁপে ওঠার পর থেকে জাপানে (Japan)ক্রমশ বাড়ছে মৃতের সংখ্যা। শেষ খবর পাওয়া পর্যন্ত শক্তিশালী ভূমিকম্পের জেরে জাপানে ৬২ জনের মৃত্যু হয়েছে। বছরের প্রথম দিনে জাপান যেভাবে প্রবল ভূমিকম্পে কেঁপে ওঠে, তার জেরে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে ইসিকাওয়ায়। এই প্রদেশের সুজু, ওয়াজিমায় ক্ষয়ক্ষতি সবচেয়ে বেশি হয়েছে বলে জানা যাচ্ছে। নোটো পেনিনসুলায় ২০ জন আহত। সেই সঙ্গে আরও বেশ কিছু মানুষ বাড়িঘর ভেঙে যে ধ্বংসাবশেষ ছড়ানো, তার নীচে চাপা পড়ে রয়েছেন বলে খবর। জাপানে প্রবল ভূমিকম্পের জেরে যেমন সুনামি সতর্কতা জারি জারি করা হয়, তেমনি রাশিয়াও ভয়ে কাঁপতে শুরু করে। রাশিয়ার পূর্বাঞ্চলেও জারি করা হয় সুনামির সতর্কতা।

আরও পড়ুন: Japan Earthquake: প্রবল ভূমিকম্পে যেন খেলনার মত ফেটে গেল রাস্তা, দেখুন ভিডিয়ো

প্রসঙ্গত সোমবার যে শক্তিশালী ভূমিকম্পে কেঁপে ওঠে জাপান, তাতে বড় ঝটকার পর থেকে ১৫৫বার কম্পন অনুভূত হয়। ১৫৫বার কম্পনের জেরে জাপানে মানুষ চূড়ান্ত আতঙ্কে ভুগতে শুরু করেন। ফলে মানুষ ঘর, বাড়়ি ছেড়ে বাইরে বেরিয়ে শুরু করেন।

১ জানুয়ারির প্রবল ভূমিকম্পের পর থেকে জাপানের আবহাওয়া ক্রমশ খারাপ হতে শুরু করে। যার জেরে উদ্ধার কাজও ব্যাহত হয়। ভূমিকম্পের রেশ কাটতে না কাটতেই জাপানে ভারি বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। নোটো পেনিনসুলায় ভারি বৃষ্টি শুরু হতে পারে বলে আবহাওয়া দফতরের আশঙ্কা। ভূমিকম্পের পর এক নাগাড়ে ভারি বৃষ্টি হলে ফের ওইসব এলাকায় ধস নামতে পারেও বলে আশঙ্কা করা হচ্ছে। যা নিয়ে ফের জাপানের মানুষের মধ্যে ছড়াতে শুরু করেছে আতঙ্ক।