Venice Floods: ভেনিসে ৫০ বছরের রেকর্ড ভেঙে বন্যায় ভয়াবহ পরিস্থিতি, জারি জরুরি অবস্থা
সেন্ট মার্কস স্কোয়ার (Photo Credits: AFP)

ভেনিস, ১৬ নভেম্বর: বন্যায় ভাসছে ইতালির (Italy) ভাসমান নগরী ভেনিস (Venice)। গতকাল গোটা ইতালি রাজ্যজুড়ে মেয়র (Mayor) লুইগি ব্রুনারো (Luigi Brugnaro) জরুরি অবস্থা (Emergency) ঘোষণা করেছেন। বন্যার (Flood) জলে শহরের ৮০ শতাংশ জলের তলায়, বিখ্যাত পর্যটন জায়গাগুলি এবং রাস্তাঘাট তলিয়ে গেছে। বন্যায় এখনও পর্যন্ত দু' জন ব্যক্তি নিহত হয়েছেন। ক্ষয়ক্ষতির পরিমাণ ঠিক কতটা তা হিসেব করা যায়নি। পর্যটন শিল্পেও ব্যাপক ক্ষয় ক্ষতির মুখোমুখি ভেনিস।

বন্যার ফলে সেন্ট মার্কস স্কোয়ার (St Mark's square), লা ফেনিচে থিয়েটার, গেরিত্তি প্রাসাদ, কা পেজারও আর্ট গ্যালারি এইসমস্ত পর্যটনকেন্দ্রগুলি জলে ডুবে রয়েছে। সেন্ট মার্কস স্কোয়ার শহরের সবচেয়ে নিচু এলাকার একটি চত্বর এক মিটার (৩.২ ফুট) জলে ডুবে গেছে। অবস্থা খুবই সঙ্কটজনক। পরিস্থিতি সামলাতে সরকারের তরফ থেকে ২ কোটি ইউরো (20 Million Euro) সাহায্য দেওয়া হয়েছে। পার্লামেন্টও (Parliament) ডুবে গেছে (Under Water)। আরও পড়ুন, কুলভূষণ যাদবের মামলায় কোন সমঝোতা নয়, জানিয়ে দিল পাকিস্তান

মেয়র স্পীডবোটে করে এলাকা পরিদর্শন করেন। ইতিমধ্যে ক্ষতিগ্রস্ত বাড়িগুলির সদস্যদের সাহায্য দেওয়া হয়েছে। উল্লেখ্য, অনেকগুলো ছোট ছোট দ্বীপ নিয়ে তৈরি এই ভেনিস শহর। শত শত সেতু দ্বীপগুলোর মধ্যে সংযোগ রক্ষা করে রেখেছে শহরটিকে। পুরো শহর জুড়ে রয়েছে খাল, যেগুলো যাতায়াতের অন্যতম প্রধান মাধ্যম। ভেনিসের সবচেয়ে আকর্ষণীয় দিক হলো কাঠের খুঁটির ওপর দাঁড়িয়ে থাকা বাড়িঘর। জলের পরিমাণ এত বেড়ে গেছে যে বিপজ্জনক চেহারা নিয়েছে গোটা শহর।