India Elected to UNSC Seat For 8th Time: এর আগে কতবার, কোন কোন সালে ভারত নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য পদ পেয়েছিল? জানতে ক্লিক করুন
UN Security Council File Image | (Photo Credit: ANI)

নিউ ইয়র্ক, ১৮ জুন: রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে (UN Security Council) ফের অস্থায়ী সদস্য পদে (Non-permanent member) নির্বাচিত ভারত। এই নিয়ে আটবার অস্থায়ী সদস্য হিসেবে নির্বাচিত হল ভারত। ১৯২টি বৈধ ভোটের মধ্যে ভারত পেয়েছে ১৮৪টি ভোট। অস্থায়ী সদস্যদের ২ বছরের মেয়াদে নির্বাচিত করা হয়। ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য ৫টি দেশ। অ্যামেরিকা, রাশিয়া, চিন, ফ্রান্স ও ব্রিটেন। বাকি ১০টি আসন রয়েছে অস্থায়ী সদস্য দেশগুলির জন্য। ভারতের ২ বছরের মেয়াদ শুরু হবে আগামী বছরের ১ জানুয়ারি থেকে। বুধবার অনুষ্ঠিত নিরাপত্তা পরিষদের নির্বাচনে ভারতের পাশাপাশি আয়ারল্যান্ড, মেক্সিকো ও নরওয়েও জয়লাভ করেছে। তবে, হার হয়েছে কানাডার।

এর আগে ভারত ৭ বার নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য নির্বাচিত হয়েছিল। সালগুলি হল -১৯৫০-১৯৫১, ১৯৬৭-১৯৬৮, ১৯৭২-১৯৭৩, ১৯৭৭-১৯৭৮, ১৯৮৪-১৯৮৫, ১৯৯১-১৯৯২ ও ২০১১-২০১২।

আরও পড়ুন: COVID-19 Cases In India: ২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত ১২ হাজার ৮৮১, ভারতে করোনা রোগীর সংখ্যা ৩ লক্ষ ৭০ হাজার ছুঁই ছুঁই

এদিকে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য পদ পাওয়ার পরে পরেই রাষ্ট্রসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি টিএস তিরুমুর্তি বলেন, “আমি সত্যিই আনন্দিত যে ২০২১-২০২২ সালের জন্য ভারত রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য নির্বাচিত হয়েছে। রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য নির্বাচনে আমরা অভূতপূর্ব সমর্থন পেয়েছি সদস্য দেশগুলি ভারতে প্রতি যে প্রচণ্ড আত্মবিশ্বাস জাগিয়ে তুলেছে তাতে আমি গভীরভাবে কৃতজ্ঞ।”

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi) টুইট করেছেন, "রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের সদস্যপদ লাভের জন্য বিশ্ব সম্প্রদায়ের থেকে যে ব্যাপক সমর্থন মিলেছে তার জন্যে আমি গভীরভাবে কৃতজ্ঞ। ভারত বিশ্বব্যাপী শান্তি, সুরক্ষা, স্থিতিস্থাপকতা এবং ন্যায়বিচারের প্রচারের ক্ষেত্রে সকল সদস্য দেশগুলির সঙ্গে মিলে কাজ করবে।"