COVID-19 Vaccine: ১২-১৫ বছরের নাবালকদের জন্য ফাইজারের টিকাদানের অনুমোদন ইউরোপে
Vaccine (Photo Credits: Sputnik V website)

ব্রাসেলস, ২৯ মে: ১২ থেকে ১৫ বছর বয়সী নাবালকদের টিকাকরণে (Vaccination) একটা বড় ধাপ পেরিয়ে যাওয়া গেল। ইউরোপিয়ান মেডিক্যাল এজেন্সি ১২ থেকে ১৫ বছর বয়সীদের ফাইজার-বায়োএনটেকের (Pfizer-BioNTech ) কোভিড টিকাকরণে (Covid Vaccine) সম্মতি দিল। ফাইজার-বায়োএনটেকের সফল ট্রায়ালের পর ১২ থেকে ১৫ বছর নাবালকের মধ্যে প্রয়োগের জন্য এই প্রথম কোনও টিকাকে সম্মতি দেওয়া হল। এর আগে ১৬ বছরের বেশী সবাইকে টিকাদানের অনুমোদন দিয়েছিল ইউরোপিয়ান ইউনিয়ান। আরও পড়ুন: Coronavirus Cases in India: দেশে আরও কমল দৈনিক সংক্রমণ, একদিনে করোনায় আক্রান্ত ১ লক্ষ ৭৩ হাজার 

১২-১৫ বছর বয়সীদের মধ্য ১০০৫ জনকে নিয়ে ট্রায়ালের আয়োজন করেছিল ফাইজার-বায়োএনটেক। সেই ট্রায়ালে দেখা যায় এই টিকাদান একেবারেই সুরক্ষিত। নাবালকদের মধ্যে পার্শ্ব প্রতিক্রিয়া বা সাইড এফেক্ট নিয়ে যে আশঙ্কাটা ছিল, তাতেও পাশ করে যায় এই ট্রায়াল প্রক্রিয়া। ট্রায়ালে দেখা গিয়েছে প্রাপ্ত বয়স্কদের মধ্যে যে পার্শ্ব প্রতিক্রিয়াগুলি দেখা যায়, ঠিক সেসবই নাবালকদের মধ্যেও হয়ে থাকে। এর চেয়ে আলাদা কোনও পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায়নি।

জুন মাস থেকে সবার আগে জার্মানি ১২ বছরের বেশি বয়সী শিশুদের টিকাদানের কাজ শুরু করবে। এর আগে ১৬ বছরের বেশী সবাইকে টিকাদানের অনুমোদন দিয়েছিল ইউরোপিয়ান ইউনিয়ান (EEU)। ইউরোপীয় ইউনিয়নের স্বাস্থ্যবিষয়ক কমিশনার স্টেলা কিরিয়াকাইডস টুইটারের মাধ্যমে জানান, ১২-১৫ বছরের নাবালকদের টিকাদানের বিষয়টি সরকার বাধ্যতামূলক করেনি। টিকা দেওয়া অথবা না দেওয়ার সিদ্ধান্ত তাদের অভিভাবকদের ওপর ছাড়া হয়েছে।