Earthquake in Japan: জোরাল ভূমিকম্পে কাঁপল জাপান, সুনামি সতর্কতা জারি
ভূমিকম্প(Photo Credits: PTI)।

টোকিও, ২০ মার্চ: জোরাল ভূমিকম্পে (Earthquake) কেঁপে উঠল উত্তর জাপান (Japan)। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৭.২। কম্পনের জেরে সুনামি পরিস্থিতি তৈরি হয়েছে সেখানে। ইতিমধ্যেই সুনামি (Tsunami) সতর্কতা জারি করেছে জাপানের আবহাওয়া সংস্থা। ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি। জাপান আবহাওয়া সংস্থা জানিয়েছে, স্থানীয় সময় সন্ধে ৬টা ৯ নাগাদ মিয়াগি অঞ্চলে প্রশান্ত মহাসাগরে ৬০ কিমি গভীরে ভূমিকম্প হয়। প্রায় এক মিটার সুনামি ঢেউয়ের জন্য একটি সতর্কবার্তা দেওয়া হয়েছে।

ভূমিকম্পের পরই স্থানীয় প্রশাসন পারমাণবিক কেন্দ্রগুলির পরিস্থিতি পরিদর্শন করে। বন্ধ করে দেওয়া হয় তোহোকু শিঙ্কানসেন বুলেট ট্রেন সহ অন্য রেল পরিষেবা। পারমাণবিক নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ বলেছে যে ফুকুশিমা দাইচি প্লান্ট, ওনগাওয়া পারমাণবিক কেন্দ্র ও বিভিন্ন ছোটো পরীক্ষামূলক পারমাণবিক চুল্লিগুলিতে অস্বাভাবিকতার কোনও খবর পাওয়া যায়নি। আরও পড়ুন: Imran Khan Tests COVID-19 Positive: করোনা আক্রান্ত পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান

গত মাসে এই অঞ্চলটি আরও একটি শক্তিশালী ভূমিকম্পে কেঁপে ওঠে। যার কারণে অনেক মানুষ আহত হয়েছিলেন। আবহাওয়াবিদরা বলেছিলেন যে এটি ২০১১ সালের ভূমিকম্পের আফটার শক ছিল। ১০ বছর আগে ২০১১ সালের ১১ মার্চ বিধ্বংসী ভূমিকম্পে তছনছ হয়ে গেছিল জাপান। সে বার কম্পনের তীব্রতা ছিল ৯।