Nuclear Test By China?: নিম্ন-স্তরের পারমাণবিক বিস্ফোরণ পরীক্ষা করেছে চিন, দাবি অ্যামেরিকার
US President Trump and Chinese premier Xi Jinping | (Photo Credits: Wikimedia Commons)

ওয়াশিংটন, ১৬ এপ্রিল: চিন (China) নিম্ন-স্তরের পারমাণবিক বিস্ফোরণের (Nuclear Tests) পরীক্ষা করেছে, একটি রিপোর্টে এমনই দাবি করল অ্যামেরিকার স্টেট ডিপার্টমেন্ট (US State Department)। রিপোর্টটি প্রকাশিত হয়েছে ওয়াল স্ট্রিট জার্নালে (Wall Street Journal)। এর আগে ওয়াশিংটন করোনাভাইরাস ছড়ানোর জন্য চিনে দিকে আঙুল তুলেছিল। অ্যামেরিকার দাবি, গোটা ২০১৯ সাল জুড়ে চিনের ‘লর নুর’ লেকে, গোপনীয় ভাবে মাটির নীচে শব্দ কম করে পরীক্ষামূলক বিস্ফোরণ ঘটিয়েছে বেজিং। এই ধরনের বিস্ফোরণের নাম ‘জিরো ইয়েল্ড’ বিস্ফোরণ। বেজিং এমন প্রযুক্তি ব্যবহার করেছে যাতে আন্তর্জাতিক সংস্থাগুলি পারমাণবিক স্থানগুলির চারপাশের কার্যক্রমগুলি ট্র্যাক করতে না পারে।

চিন ও অন্যান্য পারমাণবিক শক্তিগুলি উত্তর কোরিয়ার সঙ্গে চুক্তিবদ্ধ। এই চুক্তি অনুযায়ী এই দেশগুলিকে পারমাণবিক পরীক্ষা চালাতে পারবে না। ‘জিরো ইয়েল্ড’ বিস্ফোরণে কোনও চেন রিঅ্যাকশন তৈরি হয় না। ফলে তা নিয়ে হইচই হওয়ার সুযোগও প্রায় নেই। ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশিত স্টেট ডিপার্টমেন্টের রিপোর্ট বলছে, “চিন সারা বছর ধরে লপ নুর এলাকায় পারমাণবিক বিস্ফোরণের প্রস্তুতি নিচ্ছে। এটা কেন হচ্ছে, কী জন্য হচ্ছে, কীভাবে হচ্ছে– সেসব নিয়ে কোনও স্বচ্ছতা নেই।" আরও পড়ুন: COVID-19 Vaccine: আবিষ্কারের পথে করোনাভাইরাসের ভ্যাক্সিন, মানব শরীরে পরীক্ষামূলক প্রয়োগের অপেক্ষায়

যদিও বৃহস্পতিবার চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র ঝাও লিজিয়ান সাংবাদিকদের বলেন যে অ্যামেরিকা যুক্তরাষ্ট্রের করা অভিযোগ ভিত্তিহীন। চিন সমস্ত প্রোটোকল সঠিকভাবেই মেনে চলছে। চিন সর্বদা একটি দায়িত্বশীল মনোভাব অবলম্বন করেছে, আন্তরিকভাবে আন্তর্জাতিক বাধ্যবাধকতা এবং প্রতিশ্রুতি পূর্ণ করেছে। চিন সম্পর্কে অ্যামেরিকার সমালোচনা সম্পূর্ণ ভিত্তিহীন।"