COVID-19 Vaccine: আবিষ্কারের পথে করোনাভাইরাসের ভ্যাক্সিন, মানব শরীরে পরীক্ষামূলক প্রয়োগের অপেক্ষায়
Vaccine. (Photo credits: Pixabay)

ক্যানবেরা, ১৬ এপ্রিল: অবশেষে প্রতীক্ষার অবসান! মানব শরীরে এবার করোনা ভ্যাক্সিন পরীক্ষা করা হবে। নেপথ্যে অস্ট্রেলিয়ার একটি সংস্থা। বুধবার ক্লিনিকাল রিসার্চ সংস্থা নুক্লিয়াস নেটওয়ার্ক Recombinant Spike Protein Nanoparticle ভ্যাক্সিন, NVX-CoV2373 আমেরিকর একটি বায়োটেকনোলজি সংস্থা নোভাভাক্সে তৈরি হয়। জিনহুয়া সংবাদ সংস্থা সূত্রে এমনটাই খবর।

নুক্লিয়াস নেটওয়ার্কের এক গবেষত পাল গ্রিফিন বলেন, মানবশরীরে চারটি ধাপে হবে এই পরীক্ষা। সমস্ত সুরক্ষাবলয় মেনেই চলছে পরীক্ষা-নিরীক্ষা পদ্ধতি। মানবশরীরের জন্য একেবারে সঠিক হলেই এই ভ্যাক্সিন বাজারে আসবে। তিনি বলেন, 'ক্লিনিকাল ট্রায়ালে এখনও পরীক্ষা-নিরীক্ষা চলছে। মানবশরীরে যাতে এটি কোনও খারাপ প্রভাব না ফেলে, সেদিকেও নজর রেখেছি আমরা।' আরও পড়ুন: Indian Army: লকডাউনের বাজারে নয়া নির্দেশিকা, ভারতীয় সেনার সদর দপ্তর সচল রাখবে ৫০ শতাংশ কর্মী 

সংস্থার তরফ থেকে জানানো হচ্ছে, মে-র মাঝামাঝি সময় থেকে শুরু হবে ট্রায়াল। তাতে কী আদৌ কাজ হচ্ছে, সেটি জুলাইয়ে স্পষ্টভাবে বোঝা যাবে। গ্রিফিন বলেন, ভ্যাক্সিন তৈরি হতে কমপক্ষে ১২ থেকে ১৮ মাস সময় লাগবে। তার আগে সাধারণ মানুষের শরীরে এই ওষুধ প্রয়োগ করা যাবে না। বিশ্বজুড়ে করোনা আক্রান্তের সংখ্যা ২০ লাখ ছাড়িয়েছে।