Bangladesh Protest Movement (Photo Credit: @zeyroxxie/ X)

ঢাকা, ৬ অগাস্ট: শেখ হাসিনা যুগকে অতীত করে বাংলাদেশে নতুন সরকার গড়ার কাজ শেষের পথে। বর্তমান পরিস্থিতি ও অন্তর্বর্তীকালীন সরকারের রূপরেখা নিয়ে বঙ্গভবনে রাষ্ট্রপতি ও তিনবাহিনীর প্রধানের সঙ্গে বৈঠকে বসে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ১৩ সদস্যের একটি দল। এদিন সন্ধ্যায় এই বৈঠকে আশাপ্রদ ফল মিলতে চলছে বলে খবর। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক নাহিদ ইসলাম এই বৈঠকে গুরুত্বপূর্ণ ভূমিকা নেন বলে খবর। বৈঠকে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক আসিফ নজরুল এবং আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক তানজিমউদ্দিন।

এদিকে, বাংলাদেশের সেনাবাহিনীর উচ্চ পর্যায়ে বড় রদবদল হল। জিয়াউলকে আহসানকে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হল। সেনাবাহিনীর উচ্চ পর্যায়ে রদবদলে লেফটেন্যান্ট জেনারেল পর্যায়ের পাঁচ কর্মকর্তার দায়িত্ব পুনর্বণ্টন করা হয়েছে। চাকরি গেল মেজর জেনারেল পর্যায়ের একজন কর্মকর্তার। যিনি টেলিযোগাযোগ নজরদারির সংস্থায় দায়িত্বেছিলেন। সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার (পিএসও) লেফটেন্যান্ট জেনারেল মিজানুর রহমান শামীমকে সেনাবাহিনীর চিফ অব জেনারেল স্টাফের (সিজিএস) দায়িত্বে দেওয়া হয়েছে। আরও পড়ুন-গণবিক্ষোভের আগুনে ফুঁসছে বাংলাদেশ, জ্বালানো হল যশোরের হোটেল, মৃত ২৫

বাংলাদেশের বর্তমান পরিস্থিতি ও অচলাবস্থার দিকে গুরুত্বের সঙ্গে নজর রাখা হচ্ছে বলে জানিয়েছে চীন। নিজেদের বাংলাদেশের বন্ধু-প্রতিবেশী ও কৌশলগত অংশীদার হিসেবে দাবি করে বেজিং আশাপ্রকাশ করেছে, খুব দ্রুত বাংলাদেশে স্থিতিশীলতা ফিরবে। আজ, মঙ্গলবার চিনের বিদেশমন্ত্রকের পক্ষ থেকে বাংলাদেশের বর্তমান পরিস্থিতি নিয়ে প্রশ্ন করা হলে বিদেশমন্ত্রকের মুখপাত্র লিন জিয়ান জানান, আশা করা যাচ্ছে বাংলাদেশে খুব দ্রুত স্থিতিশীলতা ফিরে আসবে।