Afghanistan Crisis: ৪০ শতাংশ মিডিয়া হাউস বন্ধ, তালিবানের দখলে থাকা আফগানিস্তানে কাজ হারিয়েছেন ৬ হাজারের বেশি সাংবাদিক
ছবি সংগৃহীত

কাবুল, ২৪ ডিসেম্বর: গত অগাস্ট মাসে আফগানিস্তানের (Afghanistan) দখল নিয়েছে তালিবান (Taliban)। তারপর থেকে মোট ২৩১টি মিডিয়া হাউস (Media Outlets) বন্ধ হয়ে গিয়েছে। যার ফলে অনেক সাংবাদিক তাঁদের চাকরি হারিয়েছে। রিপোর্টার্স উইদাউট বর্ডারস (আরএসএফ) এবং আফগান ইন্ডিপেন্ডেন্ট জার্নালিস্ট অ্যাসোসিয়েশন (এআইজেএ)-র একটি সমীক্ষা অনুসারে, তালিবান নেতৃত্বাধীন সরকারের বিধিনিষেধের কারণে ৮০ শতাংশ মহিলা সাংবাদিক এবং মিডিয়া কর্মী চাকরি হারিয়েছেন।

সমীক্ষা বলছে, "মোট ২৩১টি মিডিয়া আউটলেট বন্ধ করতে হয়েছে এবং ১৫ অগাস্ট থেকে ৬ হাজার ৪০০ জনেরও বেশি সাংবাদিক তাঁদের চাকরি হারিয়েছেন। মহিলা সাংবাদিকরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন, পাঁচ জনের মধ্যে চারজন আর কাজ করছেন না।" আরএসএফ এবং এআইজেএ-র সমীক্ষা অনুসারে, অগাস্টের আগে পর্যন্ত আফগানিস্তানে ৫৪৩টি মিডিয়া হাউস ছিল। নভেম্বরের শেষ পর্যন্ত মাত্র ৩১২টি এখনও কাজ চালাচ্ছে। প্রতি ১০টি মিডিয়া আউটলেটের মধ্যে চারটিরও বেশি আউটলেটে কাজ হচ্ছে না। ৬০ শতাংশ সাংবাদিক এবং মিডিয়া কর্মচারী আর কাজ করতে পারছেন না। মহিলারা পুরুষদের তুলনায় অনেক বেশি ক্ষতিগ্রস্থ হয়েছেন। তাঁদের মধ্যে ৮৪ শতাংশ চাকরি হারিয়েছেন।"

আরও পড়ুন: Bangladesh Launch Fire: বাংলাদেশের ঝালকাঠিতে লঞ্চে আগুন লেগে মৃত্যু ৩২ জনের

অলাভজনক সংস্থারগুলির মতে, কাবুলের পতনের আগে আফগানিস্তানের বেশিরভাগ প্রদেশে অন্তত ১০টি বেসরকারি মিডিয়া সংস্থা কাজ করত। পার্বত্য প্রদেশ পারওয়ানে আগে ১০টি মিডিয়া আউটলেট ছিল। কিন্তু এখন মাত্র ৩টে কাজ করছে৷ পশ্চিমাঞ্চলীয় শহর হেরাত (দেশের তৃতীয় বৃহত্তম) এবং আশপাশের প্রদেশে ৫১টি মিডিয়া আউটলেটের মধ্যে মাত্র ১৮টি এখনও কাজ করছে। এছাড়াও কাবুলে একসময় সবচেয়ে বেশি মিডিয়া আউটলেট ছিল। এখানে অর্ধেকের বেশি মিডিয়া আউটলেট বন্ধ হয়ে গিয়েছে। ১৫ অগাস্টের আগে কাবুলে ১৪৮টি মিডিয়া হাউস ছিল। এর মধ্যে মাত্র ৭২টি এখনও কাজ করছে।"