West Bengal: রাজ্যের বিধায়কদের ভাতা বৃদ্ধির প্রস্তাব পাশ বিধানসভায়, বেতন বেড়ে কত হচ্ছে জানেন
রাজ্যের বিধায়কদের ভাতা বাড়ছে। (Photo Credits: Facebook)

কলকাতা, ১১ জুলাই: West Bengal MLA's Allowance- বাংলার বিধায়কদের পকেটে আরও ভারী হচ্ছে। বৃহস্পতিবার, লক্ষ্মীবারেই রাজ্যের বিধায়কদের লক্ষ্মীপ্রবেশের খবর হল। বিধানসভায় পাশ হয়ে গেল বিধায়কদের ভাতা বৃদ্ধির প্রস্তাব। এবার রাজ্য অর্থ মন্ত্রক প্রস্তাবে সায় দিলেই মমতা বন্দ্যোপাধ্যায়ের জমানায় এই নিয়ে তৃতীয়বার বাড়বে বিধায়কদের বেতন। ভাতা বৃদ্ধির ফলে পশ্চিমবঙ্গের মন্ত্রী, বিধায়কদের রোজগার অনেকটাই বাড়ছে। প্রসঙ্গত, রাজ্যের বিধায়ক সংখ্যা হল ২৯৪।

বছর দুয়েক আগে শেষবার বেতন বেড়েছিল রাজ্যের বিধায়কদের। গত পরিসংখ্যান অনুযায়ীও , বিধায়ক, মুখ্যমন্ত্রী, মন্ত্রীদের মাসিক আয়ের হিসাবে পশ্চিমবঙ্গ অন্যান্য রাজ্যের তুলনায় অনেকটাই পিছনের সারিতে ছিল।  আরও পড়ুন-সামনেই রাজ্য সরকারের ৩৩ হাজার শূন্যপদে নিয়োগ, জানালেন মুখ্যমন্ত্রী

প্রসঙ্গত, রাজ্যের বিধায়কদের মূল বেতন ২১,৮৭০ টাকা। তবে তার সঙ্গে ৬০ হাজার টাকা ভাতা যোগ হওয়ায়, মাসের শেষে বিধায়কদের মোট রোজগার দাঁড়ায় ৮১,৮৭০ টাকা। বিধানসভা উপস্থিতির জন্য বিধায়করা ভাতা পেয়ে থাকেন। বামফ্রন্টের আমলে সেটা ছিল প্রতিদিন প্রতি বিধায়কের জন্য ৭৫০ টাকা।

২০১১ সালে মমতা বন্দোপাধ্যায় ক্ষমতা আসার সেই ভাতা ছিল রোজ ১ হাজার টাকা। তাতেও অন্যান্য রাজ্যের তুলনায় রোজগারে অনেকটাই পিছিয়ে এই রাজ্যের বিধায়ক, মন্ত্রীরা। মুখ্যমন্ত্রীর বেতন ছিল আরও কম।