সামনেই রাজ্য সরকারের ৩৩ হাজার শূন্যপদে নিয়োগ, মমতা বন্দ্যোপাধ্যায়
প্রচারে মমতা বন্দ্যোপাধ্যায়( File Photo)

কলকাতা, ১০জুলাইরাজ্য সরকারের শূন্যপদে (state vacant post) নিয়োগ হতে চলেছে খুব শিগগির, বিধানসভায় এদিনই সেই ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্য সরকারের বিভিন্ন দপ্তর মিলিয়ে মোট শূন্যপদের সংখ্যা ৩৩ হাজার ৬৮৭, উল্লেখিত শূন্যপদের নিয়োগের (Recruitment)  কথাই এদিন বলেন তিনি। এদিন বিধানসভায় প্রশ্নোত্তর পর্বে উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী (CM Mamata Banerjee)। রাজ্য সরকারের বিভিন্ন দপ্তরে শূন্যপদ নিয়ে সভায় প্রশ্ন উঠলে তিনি এই তথ্য জানান। সম্প্রতি রাজ্য সরকার আর্থিক ভাবে অনগ্রসর শ্রেণির মানুষের জন্য সরকারি চাকরিতে ১০ শতাংশ আসন সংরক্ষণের কথা বলেছে, তবে সেই আওতায় কত শূন্যপদ থাকছে, জানায়নি সরকার। আরও পড়ুন-বিজেপি-তে যোগ দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়? ভুয়ো পোস্টে ছয়লাপ সোশ্যাল মিডিয়া

জানা গিয়েছে, রাজ্যে স্বনির্ভর গোষ্ঠীগুলিকে আর্থিকভাবে সাহায্য করার ব্যাপারেও সিদ্ধান্ত নিয়েছে সরকার। বর্তমানে ৯.৬৯ লক্ষ স্বনির্ভর গোষ্ঠী বাংলায় রয়েছে। এর মধ্যে সিংহভাগই মহিলা পরিচালিত স্বনির্ভর গোষ্ঠী। এদের মধ্যে যে গোষ্ঠীগুলোর রেজিস্ট্রেশন এক বছর আগে হয়ে গিয়েছে, এবং যারা নিজেদের গোষ্ঠীর সদস্যদের ঋণ দেয়,  তাদের বছরে ৫ হাজার টাকা করে অনুদান দেবে রাজ্য। এই বাবদ বছরে আনুমানিক ৫০০ কোটি টাকা খরচ হতে পারে সরকারের।বাংলায় তৃণমূল সরকার গঠনের পর প্রাথমিক স্কুলে বড় সংখ্যায় নিয়োগ হয়েছিল। শিক্ষা মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের দেওয়া হিসাব অনুযায়ী ৪২ হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগ করেছে বর্তমান সরকার। প্রাথমিকে আরও ১৩ হাজার শূন্য পদ রয়েছে। সেগুলিও দ্রুত পূরণ করার লক্ষ্য নিয়েছে সরকার। তা ছাড়া শিক্ষক নিয়োগ প্রক্রিয়াও এ বার সরল করা হবে।

সরকারের তরফে লিখিত উত্তরে বিধানসভায় আরও জানানো হয়, প্রবীণ কর্মচারীরা অবসর গ্রহণের কারণেই প্রচুর শূন্যপদ তৈরি হয়েছে। গত কয়েক বছরে উল্লেখযোগ্য সংখ্যায় নিয়োগ হওয়া সত্ত্বেও ক, খ, গ ও ঘ শ্রেণিতে শূন্যপদ বেড়ে দাঁড়িয়েছে প্রায় চৌত্রিশ হাজার।এর মধ্যে ১৫,১৬০ টি শূন্য পদ তফসিলি জাতি, উপজাতি এবং অন্যান্য অনগ্রসর শ্রেণির জন্য সংরক্ষিত। তফসিলি জাতির জন্য সংরক্ষিত রয়েছে ৭হাজার ৪১১ টি আসন, তফসিলি উপজাতির জন্য ২০২১টি আসন এবং অন্যান্য অনগ্রসর শ্রেণির জন্য ৫,৭২৮ টি আসন। এ ছাড়াও ১,৩৪৭ টি পদ প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত রাখা হয়েছে। অসংরক্ষিত শূন্যপদ রয়েছে ১৮, ৫২৭টি।