Budget Session Of WB Assembly: ৭ মার্চ রাত ২টোয় শুরু বিধানসভার বাজেট অধিবেশন! মন্ত্রিসভার সুপারিশ মানলেন রাজ্যপাল
West Bengal Governor Jagdeep Dhankhar (Photo Credits: PTI)

কলকাতা, ২৪ ফেব্রুয়ারি: নজিরবিহীন। পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনখর (Governor Jagdeep Dhankhar) ৭ মার্চ বৃহস্পতিবার রাত ২টোয় বিধানসভার বাজেট অধিবেশন (Budget Session Of The Assembly) শুরুর ঘোষণা করেছেন। রাজ্যপাল এটা স্পষ্ট করেছেন যে তিনি কেবলমাত্র বিধানসভা অধিবেশন আহ্বান করার মন্ত্রিসভার সিদ্ধান্তকে মেনে নিয়েছেন। ধনখর টুইটে লেখেন, "সংবিধানের ১৭৪ (১) অনুচ্ছেদের মেনে বিধানসভার বাজেট অধিবেশন ডাকা হল, মন্ত্রিসভার সিদ্ধান্ত মেনে নিয়ে ২০২২ সালের ৭ মার্চ রাত ২টোয় বিধানসভার অধিবেশন ডাকা হয়েছে। মধ্য়রাতের পর রাত ২টোয় অধিবেশন ডাকা অস্বাভাবিক এবং এটাতে নয়া ইতিহাস তৈরি হবে। তবে এটাই মন্ত্রিসভার সিদ্ধান্ত।"

রাজ্যপাল আরও বলেন, "বিধানসভার অধিবেশন শুরুর সময়টিকে অদ্ভুত বলে মনে করেছিলেন। তাই বিষয়টি নিয়ে আলোচনা করার জন্য মুখ্যসচিবকে দুপুরের আগে দেখা করতে বলেছিলেন। মুখ্যসচিবের সঙ্গে আলোচনা করতে না পারায় মন্ত্রিসভার সিদ্ধান্ত মেনে নিয়েছি।" আরও পড়ুন: Russia Ukraine Conflict: শক্তিশালী বিশ্বনেতা নরেন্দ্র মোদি, যুদ্ধ থামাতে ভারতের দ্বারস্থ ইউক্রেনের রাষ্ট্রদূত (দেখুন ভিডিও)

আসলে নবান্নের পাঠানো নথিতে ভুল করে রাত ২ টোর কথা লেখা হয়েছে। এএম ও পিএম-এর সমস্যাতেই এই বিভ্রান্তি তৈরি হয়েছে। নবান্নের নথিতে প্রথমে দুপুর ২ টো (2 PM) উল্লেখ করা হলেও শেষের দিকে লেখা হয়েছে রাত ২ টো (2 AM)। আর সেই ভুলটাই হাতিয়ার করেছেন রাজ্যপাল।

এর আগে, ৭ মার্চ থেকে বিধানসভার অধিবেশন ডাকার জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সুপারিশ ফিরিয়ে দিয়েছিলেন রাজ্যপাল। তিনি জানিয়েছিলেন যে প্রস্তাবটি সাংবিধানিক নিয়মগুলি পূরণ করেনি। পরিষদীয় দফতরের সেই ফাইলটিতে শুধুমাত্র মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুমোদন ছিল বলে জানিয়েছিলেন ধনখড়। ২১ ফেব্রুয়ারি মন্ত্রিসভার বৈঠকে বিধানসভার অধিবেশন শুরু করার ফাইল পাশ করিয়ে পাঠানো হয় রাজভবনে। সেই ফাইলেই পাঠানো সুপারিশে অনুমোদন দিয়ে রাজ্য বিধানসভার বাজেট অধিবেশন ডাকলেন তিনি।