Vande-Bharat Express: শিয়ালদহ-নিউ জলপাইগুড়ি রুটে চালু হতে চলেছে পশ্চিমবঙ্গের প্রথম বন্দে ভারত এক্সপ্রেস
Vande Bharat Express (Photo Credit: Twitter)

শিলিগুড়ি: শিলিগুড়ি (Siliguri) জংশন রেল স্টেশনে এক অনুষ্ঠানে দার্জিলিং-এর সাংসদ রাজু বিস্তার (Raju Bista) দাবি করেছেন, খুব শীঘ্রই পশ্চিমবঙ্গে চালু হতে চলেছে প্রথম বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express)। শিলিগুড়ির বিজেপি বিধায়ক শঙ্কর ঘোষ এবং রেলের পদস্থ কর্তারা এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। শিলিগুড়ি জংশন রেল স্টেশনের অনুষ্ঠানে সাংসদ জানান, এই ট্রেনটি কলকাতার শিয়ালদহ স্টেশনের সঙ্গে উত্তরবঙ্গের শহর শিলিগুড়ির নিউ জলপাইগুড়ি (New Jalpaiguri) স্টেশনের সংযোগ স্থাপন করবে। সংবাদ সংস্থা পিটিআই (PTI) অনুসারে বিজেপি সাংসদ বলেন, শিয়ালদহ-নিউ জলপাইগুড়ি রুটে বন্দে ভারত এক্সপ্রেস চালু হলে মানুষ আরও দ্রুত গন্তব্যে পৌঁছতে পারবেন। এখান থেকে এলাকার উন্নয়নের নতুন অধ্যায় শুরু হবে। Mahaparinirvan Diwas: মহাপরিনির্বাণ দিবসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ডক্টর বি আর আম্বেদকারকে জানালেন শ্রদ্ধা

2019 সালে ভারতের প্রথম সেমি হাইস্পিড (Semi-High Speed) ট্রেন 'বন্দে ভারত এক্সপ্রেস' চালু হয়। ভারতের বিভিন্ন রুটে পাঁচটি বন্দে ভারত এক্সপ্রেস চালু হয়েছে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) হাত ধরে মহীশূর-চেন্নাই (Mysuru-Chennai) ট্রেনের যাত্রা শুরু হয়েছে বেঙ্গালুরু (Bengaluru) থেকে । এটাই ছিল দক্ষিণ ভারতের প্রথম বন্দে ভারত এক্সপ্রেস। এর আগে তিনি হিমাচল প্রদেশের ঊনা (Himachal Pradesh's Una) থেকে নয়াদিল্লির (New Delhi) মধ্যে প্রথম সেমি-হাইস্পিড ট্রেনের যাত্রার সূচনা করেন। অন্যান্য বন্দে ভারত ট্রেনগুলি মুম্বই-আহমেদাবাদ (Mumbai-Ahmedabad) রুটে, নয়াদিল্লি-বারাণসী (New Delhi- Varanasi) রুটে এবং নয়াদিল্লি-তে চলাচল করে শ্রী মাতা বৈষ্ণোদেবী কটরা বন্দে ভারত এক্সপ্রেস চালু হয়ে গিয়েছে।

চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি (Integral Coach Factory) (আইসিএফ)(ICF)-এর তৈরি এই ট্রেনে রয়েছে ইন্টেলিজেন্ট ব্রেকিং সিস্টেম, যা গতি বাড়াতে এবং গতি হ্রাস করতে সক্ষম। সব কোচেই থাকছে স্বয়ংক্রিয় দরজা (automatic doors), জিপিএস-ভিত্তিক অডিও-ভিস্যুয়াল প্যাসেঞ্জার ইনফরমেশন সিস্টেম, অনবোর্ড ওয়াইফাই এবং আরামদায়ক আসন। এক্সিকিউটিভ ক্লাসে রয়েছে ঘোরানো চেয়ারের সুবিধা ।