Winter In West Bengal: টানা পারদ পতনে কাঁপছে রাজ্য, জানুয়ারির শেষেও শীতের চওড়া ইনিংস
শীত (প্রতীকী ছবি: File Photo)

কলকাতা, ২৮ জানুয়ারি: কখনও কনকনানি ঠান্ডা (Winter In West Bengal) আবার কখনও শীতের পোশাকে ঘেমেনেয়ে স্নান। নতুন বছরে একের পর এক ভেলকি দেখাচ্ছে আবহাওয়া। তবে সর্বশেষ পাওয়া খবর বলছে, মাঘের মাঝামাঝিতেই জাঁকিয়ে শীত পড়তে চলেছে বাংলায় আগামী ৩০ জানুয়ারি থেকে উত্তুরে হাওয়ার গতি বাড়বে। উত্তর পশ্চিম ভারতের শৈত্যপ্রবাহের সময়সীমা দীর্ঘায়িত হতে চলেছে। তার রেশ ধরেই বাংলায় আরও কিছুদিন থেকে যাবে শীতের আমেজ। ফেব্রুয়ারিতে একটা পশ্চিমী ঝঞ্ঝার সম্ভাবনা রয়েছে। তবে তা আসতেও বেশ দেরি। এবার শীতে বৃষ্টি হয়নি বলে যাঁরা আফশোস করছিলেন, তাঁদের জন্যও রয়েছে সুখবর। আগামী শুক্রবার ঝাড়খণ্ড লাগোয়া জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এরফলে শীতের দাপটও বাড়বে।  আরও পড়ুন-Dilip Ghosh: ‘মাননীয়া লড়ছেন গ্রেটার বাংলাদেশের লক্ষ্যে’, ফেসবুকে মুখ্যমন্ত্রীকে কটাক্ষ দিলীপ ঘোষের

প্রতিদিন কলকাতায় একটু একটু করে পারদ নামছে। এদিন সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় ২ ডিগ্রি কম। সকালের দিকে কলকাতা-সহ আশপাশের অঞ্চলে কুয়াশার দেখা মিললেও রোদ্দুর ওঠার সঙ্গে সঙ্গে সেসব কেটেছে। সূর্যের তেজ যত বাড়ছে পাল্লা দিয়ে বাড়ছে শীতও। আগামী ৩০ জানুয়ারি থেকে রেকর্ড হারে পারদ পতনের সম্ভাবনা রয়েছে বলে খবর। তাতে করে একটা জিনিস স্পষ্ট, জানুয়ারির শেষে মাঘের খেল দেখবে বঙ্গবাসী। আলিপুর হাওয়া অফিসের খবর বলছে, বৃহস্পতিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৪ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কম। বুধবার রাতে তা আরও কমে দাঁড়িয়েছিল ২৩.২ ডিগ্রিতে। এদিন বাতাসে আর্দ্রতার পরিমাণ থাকবে সর্বোচ্চ ৯৪%।

অন্যদিকে শীতে কাতর উত্তরবঙ্গে আজও ঘন কুয়াশা। মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুর, কোচবিহার, জলপাইগুড়িতে ঘন কুয়াশার সর্তকতা জারি করা হয়েছে। দৃশ্যমানতা ৫০ থেকে ২০০ মিটারের মধ্যে নেমে আসবে কোথাও কোথাও। আগামিকাল ঘন কুয়াশার সর্তকতা দৃশ্যমানতা ২০০ মিটারের কাছাকাছি থাকবে উত্তরবঙ্গে।