Mamata Banerjee On Petrol Diesel Price Hike: পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধিতে অভিনব প্রতিবাদ, ই-স্কুটিতে নবান্নে যাচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়
ই-স্কুটিতে মুখ্যমন্ত্রী(Photo Credits: Social Media)

কলকাতা, ২৫ ফেব্রুয়ারি: পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধির বিরুদ্ধে অভিনব প্রতিবাদে শামিল হচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। সোমবার ডানলপে নির্বাচনী জনসভা করে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বুধবার সেই সাহাগঞ্জের মাঠেই মোদি-শাহকে শব্দবাণে বিধ্বস্ত করে দেন তিনি। ডানলপ, জেসপের মালিক পবন রুইয়ার বাড়িতে বিজেপি নেতাদের আনাগোনা নিয়ে কটাক্ষ করতে ছাড়েননি তৃণমূলনেত্রী। বাড়ির বউকে কয়লা চোর বলেছে বিজেপি, তাই তাদের গায়েই ময়লা বলে আক্রমণ শানিয়েছেন মমতা। এদিকে বৃহস্পতিবার রাজ্যে রয়েছেন গেরুয়া শিবিরের সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার একগুচ্ছ কর্মসূচি। নৈহাটিতে পরিবর্তন যাত্রা, বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের বাড়িতে যাওয়া থেকে শুরু করে সায়েন্সসিটিতে বুদ্ধিজীবীদের সঙ্গে বৈঠক। সেখানে আবার মহাগুরু মিঠুন চক্রবর্তীও থাকতে পারেন বলে শোনা যাচ্ছে।

আর এদিনই ইলেকট্রিক স্কুটিতে চেপে হাজরা থেকে রাজ্য সচিবালয় নবান্নে যাবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফইরহাদ হাকিম সেই স্কুটির চালকের আসনে থাকবেন। পেট্রোপণ্যের মূলবৃদ্ধি নিয়ে অনেকদিন ধরেই কেন্দ্রের মোদি সরকারের বিরুদ্ধে আক্রমণ শানিয়ে আসছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তৃণমূল কংগ্রেস এই কারণ মিছিল মিটিং অবস্থান বিক্ষোভ-সহ বিভিন্ন কর্মসূচি নিয়েছে। বারাসতে পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে পথে নেমেছেন সাংসদ ডাক্তার কাকলি ঘোষ দস্তিদার। গত শনিবার যাদবপুর থেকে যদুবাবুর বাজার পর্যন্ত মিছিল করেছেন তৃণমূল কংগ্রেস। উত্তর কলকাতাতেও হয়েছে মিছিল। অগ্নিমূল্য পেট্রোপণ্যের প্রতিবাদে রবিবার বেহালাতেও হয় শাসকদল তৃণমূলের মিছিল। আরও পড়ুন-LPG Price Hiked: বুধবার মধ্যরাত থেকে আরও মহার্ঘ্য রান্নার গ্যাস, কত বাড়ল জানেন?

মা বোনেদের রান্নাঘরে লেগেছে আগুন, তাই দলের মহিলা নেতৃত্বরা পথে নেমে বিক্ষোভ দেখাচ্ছেন। যুব তৃণমূলের পক্ষ থেকে রাজ্যের বিভিন্ন পেট্রোলপাম্পের সামনে চলছে অবস্থান বিক্ষোভ। এর মধ্যে দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একেবারে সামনে থেকে নেতৃত্ব দিতে ই-স্কুটিতে চড়তে চলেছেন আজ। বিধানসভা নির্বাচনের আগে পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধি নিয়ে কেন্দ্রকে কোণঠাসা করতে তিনি যে বড় ভূমিকা নেবেন তানিয়ে নিশ্চিত রাজনৈতিক বিশেষজ্ঞদের একাংশ।  এদিকে বুধবার মধ্যরাতে ফের বাড়ল এলপিজি-র দাম। আগের দফায় বেড়েছিল ৫০ টাকা, এবার তার সঙ্গে জুড়ল আরও ২৫ টাকা। প্রথমবারেও ২৫ টাকা বেড়েছিল। সবমিলিয়ে চলতি মাসেই ১০০ টাকা অতিরিক্ত মূল্যবৃদ্ধি হল রান্নার গ্যাসের। এদিকে জনসমর্থন ধরে রাখতে নিখরচায় গ্যাস সংযোগ দেওয়ার উজ্জ্বলা প্রকল্পের সাফল্যের কথা ঢাক-ঢোল পিটিয়ে বলেছিলেন খোদ প্রধানমন্ত্রী। এখন যদি সিলিন্ডার কিনতে গরিব মানুষ ৮০০ টাকা কোথায় পাবে? রাষ্ট্রায়ত্ত তেল-গ্যাস সংস্থাগুলি জানিয়েছে, ১৯ কিলোগ্রামের বাণিজ্যিক সিলিন্ডারের দর কমছে ৫ টাকা। হচ্ছে ১,৫৮৪ টাকা। অন্যদিকে আমজনতার দুশ্চিন্তা বাড়িয়ে ৮০০ টাকা ছাড়াল রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম।