LPG Price Hiked: বুধবার মধ্যরাত থেকে আরও মহার্ঘ্য রান্নার গ্যাস, কত বাড়ল জানেন?
রান্নার গ্যাস (Photo Credits: File Image)

নতুন দিল্লি, ২৫ ফেব্রুয়ারি: ফেব্রুয়ারিতেই আরও মহার্ঘ্য রান্নার গ্যাস (LPG Price Hiked)। বুধবার মধ্যরাতে ফের বাড়ল এলপিজি-র দাম। আগের দফায় বেড়েছিল ৫০ টাকা, এবার তার সঙ্গে জুড়ল আরও ২৫ টাকা। প্রথমবারেও ২৫ টাকা বেড়েছিল। সবমিলিয়ে চলতি মাসেই ১০০ টাকা অতিরিক্ত মূল্যবৃদ্ধি হল রান্নার গ্যাসের। এদিকে জনসমর্থন ধরে রাখতে নিখরচায় গ্যাস সংযোগ দেওয়ার উজ্জ্বলা প্রকল্পের সাফল্যের কথা ঢাক-ঢোল পিটিয়ে বলেছিলেন খোদ প্রধানমন্ত্রী। এখন যদি সিলিন্ডার কিনতে গরিব মানুষ ৮০০ টাকা কোথায় পাবে? রাষ্ট্রায়ত্ত তেল-গ্যাস সংস্থাগুলি জানিয়েছে, ১৯ কিলোগ্রামের বাণিজ্যিক সিলিন্ডারের দর কমছে ৫ টাকা। হচ্ছে ১,৫৮৪ টাকা। অন্যদিকে আমজনতার দুশ্চিন্তা বাড়িয়ে ৮০০ টাকা ছাড়াল রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম। আরও পড়ুন-Mamata Banerjee: ‘একজন রাবণ আর একজান দানব, দুজন মিলে দেশ চালাচ্ছে’ নাম না করে মোদি-শাহকে আক্রমণ মমতার

উল্লেখ্য, ফের রান্নার গ্যাসে মূল্যবৃদ্ধির জেরে ১৪.২ কিলোগ্রামের ভর্তুকিহীন সিলিন্ডারের দাম কলকাতায় ২৫ টাকা বেড়ে হচ্ছে ৮২০.৫০ টাকা। চলতি মাসে এর আগেও দুবার রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম বেড়েছে। কেন্দ্র বড় মুখ করে ভর্তুকির কথা বললেও আগের দুবার সিলিন্ডারের মূল্যবৃদ্ধির সঙ্গে তাল মিলিয়ে বাড়েনি ভর্তুকি। তৃতীয়বারও সেই পথ অনুসরণ করা হবে, নাকি ভর্তুকি বাড়বে এমনপ্রশ্ন এখন বিশবাঁও জলে। কারণ রান্নার গ্যাসের ভর্তুকি বাড়ানোর অঙ্ক নিয়ে কোনও নির্দেশিকা জারি হয়নি। পেট্রোল ডিজেলের দাম আকাশছোঁয়া। রান্নার গ্যাসের দামও বাড়ছে হু হু করে। আর অবাক করে দিয়ে চলতি মাসেই বাণিজ্যিক কাজে ব্যবহৃত গ্যাসের সিলিন্ডারের দাম পর পর দুবার কমল। প্রশ্ন উঠতেই বিশ্ববাজারে গ্যাস ও তার উপদানারে মূল্যবৃদ্ধিকেই দায়ী করে সাফাই দিল রাষ্ট্রায়ত্ত তেল-গ্যাস সংস্থাগুলি।

এদিকে আমজনতার ক্ষোভের কারণ অন্য, কিছুদিন ধরে চুপিসারে রান্নার গ্যাসে ভর্তুকির অঙ্ক কমিয়ে চলেছে কেন্দ্র। এদিকে ডিসেম্বরে দুদফায় রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম ১০০ টাকা বেড়েছিল। ফের ফেব্রুয়ারিতে এসে তিনদফায় বাড়ল রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম। তবে ভর্তুকি বাড়ানোর কোনও কথা হয়নি। এমনকী চলতি মাসের শুরুতে রান্নার গ্যাসের মূল্য একই রাখার কথা বলে হলেও কিছুদিন পরে সেই প্রতিশ্রুতি ভুলে তিনদফায় আরও ১০০ টাকা মূল্যবৃদ্ধি হল। কেন্দ্রের এহেন কৌশল নিয়ে প্রশ্ন তুলেছে আমজনতা।