Holiday List 2022: রাজ্য সরকার প্রকাশ করল ২০২২ সালের ছুটির তালিকা
Calendar. (Photo Source: Wikipedia)

কলকাতা, ২৭ নভেম্বর: ২০২১ সালের এখন ১ মাস বাকি। তার মধ্যেই ২০২২ সালের ছুটির তালিকা (Holiday List) প্রকাশ করে দিল রাজ্য সরকার (West Bengal Govt.)। শুক্রবার ছুটির তালিকা প্রকাশ করেছে অর্থ দফতর। তিনটি তালিকা প্রকাশ রয়েছে। প্রথমটিতে এনআই অ্যাক্টে সাধারণ ছুটির দিনের উল্লেখ রয়েছে। দ্বিতীয় তালিকায় দেওয়া রয়েছে পশ্চিমবঙ্গ সরকার ছুটি দেয় এমন দিনগুলির উল্লেখ। আর তৃতীয় তালিকায় এমন কিছু ছুটির কথা বলা রয়েছে যেগুলি সমাজের কিছু কিছু অংশের জন্য নির্দিষ্ট।

যেমন খ্রিস্টানদের জন্য ইস্টার স্যাটারডে, আদিবাসীদের জন্য হুল দিবস। তবে ছুটির তালিকা দেখে প্রথমেই মন খারার ২০২২ সালের একবারে অক্টোবর মাস দেখে। কারণ, ২ অক্টোবর (2 October) গান্ধী জয়ন্তরীর জন্য ছুটি থাকে, আবার ওই দিনই দুর্গাপুজোর (Durga Puja) সপ্তমী। একই সঙ্গে ওই দিন আবার রবিবার। তাই শুধুমাত্র সাপ্তাহিক ছুটির দিনের দুটো ছুটি নষ্ট হয়ে গিয়েছে। না, এখানেই শেষ নয়। দেখা যাচ্ছে রবিবার পড়েছে এমন প্রাপ্য ছুটির দিন দশটি। নেতাজির জন্মদিন, গান্ধীজির জন্মদিনের মতো সেই তালিকায় মে দিবস, বড়দিন, ছটপুজো, লক্ষ্মীপুজো, মহালয়া রয়েছে। রবিবারে পড়েছে ইদুজ্জোহা, ফতেহা-দোহাজ-দহমের দিন যথাক্রমে ১০ মে এবং ৯ অক্টোবর। আরও পড়ুন: 

কলকাতা পুরভোটে প্রার্থী তালিকা প্রকাশ তৃণমূলের, লড়ছেন ফিরহাদ হাকিম

তবে সরস্বতী পুজো ৫ ফেব্রুয়ারি। সেই দিন তো বটেই, তার আগের দিন শুক্রবারেও ছুটি ঘোষণা করেছে রাজ্য। এর ফলে সরস্বতীপুজোকে কেন্দ্র করে শুক্র থেকে রবি— টানা তিন দিনের ছুটি উপভোগ করা যাবে।

তবে এনআই অ্যাক্ট অনুযায়ী পাবলিক হলি ডে-র যে তালিকা প্রকাশিত হয়েছে, তাতে কোন কোন দিন কি কি ছুটি আছে দেখে নিন এক নজরে -

১২ জানুয়ারি (বিবেকানন্দের জন্মদিন), ২৬ জানুয়ারি (প্রজাতন্ত্র দিবস), ৫ ফেব্রুয়ারি (সরস্বতীপুজো), ১৮ মার্চ (দোল), ১৪ এপ্রিল (আম্বেডকর জয়ন্তী এবং মহাবীর জয়ন্তী), ১৫ এপ্রিল (গুড ফ্রাইডে এবং বাংলার নববর্ষ), ৩ মে (ইদ-উল-ফিতর), ৯ মে (রবীন্দ্র জয়ন্তী), ১৬ মে (বুদ্ধ পূর্ণিমা), ৯ অগস্ট (মহরম), ১৫ অগস্ট (স্বাধীনতা দিবস), ৩-৫ অক্টোবর (দুর্গাপুজো), ২৪ অক্টোবর (কালীপুজো), ৮ নভেম্বর (গুরু নানকের জন্মদিন) রয়েছে।