Kolkata Failed All Tap Water Tests: পানীয় জলের স্বচ্ছতা পরীক্ষায় ব্যর্থ কলকাতা, ভয়ঙ্কর পরিস্থিতি দিল্লির; একমাত্র বিশুদ্ধ মুম্বইয়ের ট্যাপ ওয়াটার
ট্যাপ কলের জল/ প্রতীকী ছবি (File Photo)

নতুন দিল্লি, ১৭ নভেম্বর: ট্যাপ কলের পানীয় জলের (Drinking Water) বিশুদ্ধতা  পরীক্ষায় ব্যর্থ (Fail) কলকাতা (Kolkata) সহ আরও কিছু মেট্রো শহর (Metro Cities)। তবে বিশ্বের সবচেয়ে দূষিত (Most Polluted) শহর দিল্লির (Delhi) ট্যাপ ওয়াটারের (Tap Water) অবস্থা আরও শোচনীয়। এই তালিকায় রয়েছে চেন্নাই, কলকাতাও। পর্যবেক্ষণ করে দেখা গেছে মুম্বইয়ের ট্যাপ ওয়াটার সবচেয়ে বিশুদ্ধ। এতটাই বিশুদ্ধ যে ওয়াটার পিউরিফায়ার ব্যবহার করারও প্রয়োজন পড়বে না, এমনটাই জানা যায় রিপোর্ট থেকে।

উপভোক্তা বিষয়ক কেন্দ্রীয় মন্ত্রক দফতর (Union Ministry for Consumer Affairs) থেকে দেশের মেট্রো শহরগুলির ট্যাপ কলের জল কতটা পানের যোগ্য তা পর্যবেক্ষণ করে দেখা হয়। পর্যবেক্ষণের জন্য তারা শহরগুলির কলের জল সংগ্রহ করে নিয়ে যাওয়া হয়। মেট্রো শহরগুলি ছাড়াও আরও ১৭ টি রাজ্যের জল সংগ্ৰহ করা হয়। তাতে ব্যর্থ হয় এই রাজ্যগুলিও। আরও পড়ুন, বিপজ্জনক অবস্থা কাটিয়ে একটু স্বাভাবিক হল দিল্লির দূষণ, কিছুটা স্বস্তিতে শহরবাসী

উপভোক্তা বিষয়ক কেন্দ্রীয় দফতর মন্ত্রী রাম বিলাস পাসওয়ান (Ram Vilas Paswan) জানিয়েছেন, মুম্বই ছাড়া অন্যান্য রাজ্যের পাইপের মাধ্যমে ট্যাপ কলে জল যায় তাতে স্বচ্ছতা প্রমাণ করতে ব্যর্থ সকলে। মোটের ওপর মুম্বই ছাড়া অন্যান্য রাজ্যের ট্যাপ কোলের জল পানের অযোগ্য, অশুদ্ধ। কেন্দ্রীয় মন্ত্রকের তরফ থেকে সমস্ত রাজ্যের রাজ্যসরকারের কাছে চিঠি পাঠানো হয়। এতে জানানো হয় যত দ্রুত সম্ভব পাইপের মাধ্যমে ট্যাপ কলের জলের মান উন্নতি করা। যাতে মানুষ বিশুদ্ধ জল পায় তার জন্য সরকারের ভাবা উচিত।

মুম্বই ছাড়া অন্যান্য শহরগুলির জলে প্রচুর পরিমান রাসায়নিক, টক্সিক ও ব্যাকটেরিয়া পাওয়া গেছে। যা স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। হায়দেরাবাদ, ভুবনেশ্বর, রাঁচি, রায়পুর, অমরাবতী, শিমলারও একই অবস্থা। মন্ত্রকের তরফে জানানো হয়েছে, ২০২০ র ১৫ আগস্ট চতুর্থ পর্যায়ে পুনরায় জলের গুণমান পরীক্ষা করা হবে।