Delhi Air Pollution: বিপজ্জনক অবস্থা কাটিয়ে একটু স্বাভাবিক হল দিল্লির দূষণ, কিছুটা স্বস্তিতে শহরবাসী
দিল্লির দূষণ (Photo Credits: ANI)

নতুন দিল্লি, ১৭ নভেম্বর: বায়ু দূষণে (Air Pollution) ভয়ঙ্কর পরিস্থিতিতে দাঁড়িয়ে রয়েছে রাজধানী দিল্লি (Delhi)। গত দশদিনে দিল্লির দূষণ মাত্রা ছাড়িয়ে বিশ্বের (World) মধ্যে প্রথম স্থানে (1st Position) পৌঁছে গেছে। তবে তালিকা থেকে বাদ যায়নি কলকাতা (Kolkata) ও মুম্বইও (Mumbai)। গতকাল পরিবেশ দূষণের বিপজ্জনকভাবে ক্ষতিগ্রস্ত শহরগুলির মধ্যে বিশ্বের পঞ্চম ও নবম স্থানে ছিল কলকাতা ও মুম্বই।

আজ রবিবার (Sunday), ভোরবেলা থেকে দিল্লিতে দূষণের মাত্রা একটু কমেছে। সিস্টেম অফ এয়ার কোয়ালিটি অ্যান্ড ওয়েদার ফোরকাস্টিং অ্যান্ড রিসার্চ (SAFAR)-র রিপোর্ট অনুযায়ী, দিল্লির বাতাসে আজ AQI-র পরিমান গতকালের থেকে কম ছিল। বলা যেতে পারে, বিপজ্জনক (Severe) অবস্থা কাটিয়ে খারাপের (Very Poor) দিকে উঠেছে দিল্লির দূষণ। যা কিনা দিল্লিবাসীর কাছে স্বস্তির খবর হয়ে দাঁড়িয়েছে। আরও পড়ুন, বিশ্বের সবচেয়ে দূষিত শহর দিল্লি, পঞ্চম ও নবম স্থানে কলকাতা, মুম্বই; স্কাইমেটের সমীক্ষা বাড়াল উদ্বেগ

সিস্টেম অফ এয়ার কোয়ালিটি অ্যান্ড ওয়েদার ফোরকাস্টিং অ্যান্ড রিসার্চ (SAFAR) জানিয়েছে, আগামী তিনদিনে হাওয়ার গতি বেশি থাকায় দূষণের মাত্রা একটু কম থাকবে। পাশাপাশি কিছুটা হলেও আগের চেয়ে পরিস্থিতি ঠিক হবে।

আজ দিল্লির লোধি রোড, মথুরা রোড, আইআইটি দিল্লি, এয়ারপোর্ট ইত্যাদি এলাকায় গতকালের থেকে একটু ভালোর দিকে এগিয়েছে বলে জানায় ওই সংস্থা। সাধারণত বাতাসে গুণমানের সূচক ৩০০- ৪০০-র মধ্যে থাকলে তা স্বাভাবিকের থেকে কম অর্থাৎ খারাপ বলে ধরা হয়। সূচক ৪০১-৫০০ -র মধ্যে বা তার বেশি হলে বিপজ্জনক পরিস্থিতির সৃষ্টি হয়। ঠিক যেমনটা ছিল গত দশদিন ধরে।

গতকাল দিল্লিতে বাতাসের গুণমান সূচক ৫২৭ দূষণের মাত্রা ছিল বিশ্বে সবথেকে বেশি (1st Position)। দ্বিতীয় স্থানে (2nd Position) ছিল লাহোর (Lahore)। পঞ্চমস্থানে (5th Position) ছিল কলকাতা (Kolkata) বাতাসে এর গুণমান সূচক ১৬১। নবম স্থানে (9th Position) অধিকার করে ছিল মুম্বই (Mumbai), এর গুণমান সূচক ১৫৩। দিল্লি ছাড়া বাকি দুই শহরের দূষণের মাত্রাও ছিল উদ্বেগজনক।