Kolkata Monsoon: ঘূর্ণাবর্তের জেরে বৃষ্টিতে ভিজছে দক্ষিণবঙ্গ, রবিবারেও ভিজবে শহর
প্রতীকী ছবি ( Photo Credit: ANI)

কলকাতা, ৬ জুলাই:  গাঙ্গেয় বঙ্গোপসাগরের উপরে ঘনীভূত ঘূর্ণাবর্ত, আর তার জেরেই শহর কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গে চলছে বৃষ্টি। সকালে থেকেই কখনও ঝির ঝির তো কখনও ঝেঁপে বৃষ্টি আসছে। এর মধ্যেই গুমোট ভাব কাটিয়ে বাসিন্দাদের স্বস্তি দিয়েছে এই ক্ষণিকের বৃষ্টি। আলিপুর হাওয়া অফিস সূত্রে অধিকর্তা গণেশ দাস জানিয়েছেন, এটি বর্ষার বৃষ্টি নয়। ঘূর্ণাবর্তের কারণেই চলছে বৃষ্টি। সন্ধ্যার পর থেকে বৃষ্টির বেগ বাড়বে। আগামী কালও মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা প্রবল।  আরও পড়ুন- দয়া করে যা খুশি তাই বলে দেবেন না, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চুপ থাকতে বললেন প্রশান্ত কিশোর?

দুই ২৪ পরগনা, দুই বর্ধমান, নদিয়া, হাওড়া হুগলি কলকাতা ও দুই মেদিনীপুরে চলবে বৃষ্টি। পুরুলিয়া ঝাড়গ্রাম, বীরভূমে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই ঘূর্ণাবর্তের জেরে উত্তরবঙ্গেও বৃষ্টি হবে। এমনিতেই বর্ষার বৃষ্টি চলছে সেখানে। ঘূর্ণাবর্তের কারণে ফের বাড়বে বৃষ্টি। তবে সোমবারেই মেঘ সরে রোদ্দুর ওঠার সম্ভাবনা রয়েছে বলে খবর। এদিকে এতদিন পর বৃষ্টি নামায় খুশি দক্ষিণবঙ্গের মানুষ। এবছর রাজ্যজুড়ে বৃষ্টির ঘাটতি রয়েছে। কলকাতাতেই জুলাইয়ের প্রথম সপ্তাহে বৃষ্টির ঘাটতি ৬৬ শতাংশ। দক্ষিণ ২৪ পরগনায় ২৭, হাওড়া ৭২, উত্তর ২৪ পরগনায় ৫৮, পশ্চিম মেদিনীপুর ২৯, পূর্ব মেদিনীপুরে ৩৬, পুরুলিয়াতে ৩২ শতাংশ বৃষ্টির ঘাটতি রয়েছে। ঘূর্ণাবর্তের জেরে শুরু হওয়া বৃষ্টিতে সেই ঘাটতি মিটবে এমন আশা করছেন না আবহাওয়া বিশেষজ্ঞরা, তবে স্বস্তি মিলবে। আগামী ২৪ ঘম্টাতেই সমগ্র দক্ষিণবঙ্গ জুড়ে চলবে বৃষ্টি।

জুনের মাঝামাঝি একবার বৃষ্টি সম্ভাবনা তৈরি হলেও দক্ষিণবঙ্গে মৌসুমী বায়ুর তেমন প্রভাব দেখা যায়নি। বরং মৌসুমী বায়ুর উপস্থিতি দুর্বল হয়ে পড়ায় সেই সময় বঙ্গোপসাগর ও অন্ধ্র-ওড়িশা উপকূলে তৈরি হওয়া ঘূর্ণাবর্তের জেরে বৃষ্টি হয় ওড়িশায়। তখন থেকে বৃষ্টির আশায় চাতক পাখির মতো অপেক্ষা করছিল দক্ষিণবঙ্গের মানুষ। এতদিনে সেই আশা পূর্ণ হচ্ছে। হোক না ঘূর্ণাবর্তের জের, ক্ষতি কি।