Jadavpur University Students Election: আজ ৩ বছর পর যাদবপুরে ছাত্র সংসদ নির্বাচন, হাড্ডাহাড্ডি লড়াইয়ে ABVP ও SFI
যাদবপুর বিশ্ববিদ্যালয়/ প্রতীকী ছবি (Picture Credits: PTI)

কলকাতা, ১৯ ফেব্রুয়ারি: ৩ বছর পর যাদবপুর বিশ্ববিদ্যালয়ে (Jadavpur University) আজ ছাত্রভোট (Student Election)৷ ভোটগ্রহণ শুরু হয়েছে বেলা ১১টা থেকে ৷ বৃহস্পতিবার হবে ভোটগণনা। তার আগে বামপন্থী পড়ুয়াদের সঙ্গে এবিভিপির বিবাদের আভাস পাওয়া যাচ্ছে। SFI-র বিরুদ্ধে হুমকি দেওয়ার অভিযোগ করল ABVP। যাদবপুরে প্রথমবার প্রার্থী দিয়েছে সঙ্ঘের ছাত্র সংগঠন। তবে ABVP-র অভিযোগ অস্বীকার করেছে এসএফআই। যাদবপুরে লাল পতাকার পাশাপাশি দেখা যাচ্ছে গেরুয়া পতাকাও। এবারের ভোটার লড়াইটা বেশ কঠিন।

আজ একসঙ্গে বিশ্ববিদ্যালয়ের তিনটি বিভাগে হবে ভোট৷ শেষবারের ছাত্রভোটে নির্দল হয়ে প্রতিদ্বন্দ্বিতা করলেও এবার সরাসরি প্রতিদ্বন্দ্বিতায় যাচ্ছে এবিভিপি।প্রেসিডেন্সির মতো যাদবপুরেও পুরোনো নিয়মেই হচ্ছে ছাত্র ভোট৷ ২০১৬ সালে বিধানসভা নির্বাচনে জয় লাভের পরই মমতা ব্যানার্জির সরকার একটি নির্দেশিকা জারি করে জানায়, এখন থেকে আর ছাত্র সংসদ ভোট হবে না রাজ্যের কলেজ, বিশ্ববিদ্যালয়গুলিতে। তার বদলে হবে গঠন হবে নতুন ছাত্র কাউন্সিল। এই নতুন কাউন্সিলের নিয়ম বিধি অনুসারে ছাত্র সংসদের সভাপতি, সহ-সভাপতি ও কোষাধ্যক্ষ নির্বাচন করবে প্রতিষ্ঠানেরই প্রধান।

আরও পড়ুন, বুধবার রবীন্দ্রসদন টলিপাড়া ঘুরে কেওড়াতলা মহাশ্মশানে তাপস পালের শেষকৃত্য, মুখ্যমন্ত্রী কি থাকছেন?

SFI-র তুলনায় অনেকটাই পিছিয়ে তারা। তারা একটি চিঠিতে এবিভিপিকে উদ্দেশ্য করে প্রকাশ করে লেখে, ''তোমাকে বাদ দিয়েই চলতে চাইছে গোটা দুনিয়া। নাগরিকপঞ্জিতে বাদ পড়বে নাম। আর ভর্তির তালিকায় বাদ পড়বে, পয়সা না থাকলে। তাই তোমাকে বাদ দিয়ে দেওয়ার এই প্রকল্পের উল্টোদিকেই হাঁটতে হাঁটতে কাল করিডোর দিয়ে ঢুকবে। জানান দেবে এটাই যে তুমি শুধুমাত্র একটা ভোট নও। তুমি একটা ভিশন। যারা বাদ দিতে চায়, তাদের বিরুদ্ধেই নিজেদের অস্তিত্ব জানান দেওয়ার বিজ্ঞাপনহীন এলায়েন্স। তোমার নিজেরও একটা কথা আছে, যার জন্য পোস্টার দেওয়ার দরকার হয় না। জানো কারা লুটেরা। রাজনৈতিক হোর্ডিংয়ের ভিড়ে তোমাকে ঠিক চোখে না পড়লেও, তুমি আছো। কালও থাকবে। ইয়েস, প্রেজেন্ট।''

প্রসঙ্গত, এর আগে কখনও দলীয় প্রতীকে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্র ভোটে সরাসরি লড়াইয়ে নামেনি এবিভিপি। জাতীয়তাবাদী সংগঠনের আড়ালে একটি বা দুটি আসনেই লড়াই সীমাবদ্ধ থেকেছে ভোটযুদ্ধ। লোকসভা ভোটে রাজ্যে বিজেপির উত্থানের সঙ্গে সঙ্গে এবার যাদবপুরেও এবার ঢুকে পড়ল গেরুয়া হাওয়া। বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে প্রথমবার কলা বিভাগ ও ইঞ্জিনিয়ার বিভাগের সিপি, জিএস, এজিএস ডে, এজিএস ইভিনিং-সব পদেই প্রার্থী দিয়েছে ABVP।