Coronavirus Scare In Kolkata: মহামারী করোনাভাইরাস, পড়ুয়াদের স্কুলে না পাঠানোর নির্দেশ সাউথ পয়েন্টের
সাউথ পয়েন্ট স্কুল (Photo: wikimedia)

কলকাতা, ১৩ মার্চ: দেশে মহামারীর আকার নিচ্ছে করোনাভাইরাস (Coronavirus)। বুধবার কর্ণাটকে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যান এক বৃদ্ধ। তারপর থেকে উত্তরাখণ্ড, ওড়িশা, জম্মু-কাশ্মীর, উত্তরপ্রদেশ, দিল্লি, বিহারের মত বহু রাজ্যে বন্ধ করে দেওয়া হয়েছে স্কুল-কলেজে। দেশে মোট আক্রান্তের সংখ্যা এখন ৮১। এই পরিস্থিতিতে শুক্রবার নতুন নির্দেশিকা জারি করেছেন সাউথ পয়েন্ট স্কুলের (South Point School) কর্তৃপক্ষ। সেখানে তাঁরা স্পষ্ট জানিয়েছেন যে পরীক্ষা ছাড়া ছাত্রছাত্রীদের স্কুলে আসার কোনও প্রয়োজন নেই। একই নোটিসে পরীক্ষার ফল পেছনো ও বার্ষিক উৎসব বাতিলের কথাও জানিয়েছেন স্কুল কর্তৃপক্ষ। তবে স্কুল কতদিন বন্ধ থাকবে তা আগামী সপ্তাহে জানানো হতে পারে। এই প্রথম কলকাতার কোনও স্কুল করোনাভাইরাসের ভয়ে বন্ধ করে দেওয়া হল।

এই সময়ের খবর অনুযায়ী, রিপোর্ট কার্ড নেওয়া-সহ নানান কারণে স্কুলে আসার দরকার ছিল ছাত্রছাত্রীদের। সেই সব কিছুই বাতিল করা হয়েছে। পাশাপাশি কর্তৃপক্ষ জানিয়েছেন পরীক্ষার দিতে স্কুলে আসার সময় কী কী সাবধানতা অবলম্বন করতে হবে। ইতিমধ্যেই প্রাথমিক বিভাগে করোনাভাইরাস নিয়ে একটি কর্মশালার আয়োজন করা হয়েছে। হাইস্কুলেও একই রকম কর্মশালার প্রতিশ্রুতি দিয়েছেন কর্তৃপক্ষ। আরও পড়ুন: Swine Flu In Kolkata: করোনার আতঙ্কের মধ্যে কলকাতায় সোয়াইন ফ্লু-র দাপট, ১৩ জন আক্রান্তের সন্ধান মিলল

এ দিন নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে ‘খেলরত্ন’ পুরস্কার প্রদান অনুষ্ঠানে জনগণকে ফের সতর্ক করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সামান্য অসুস্থতা বোধ করলেই দু' থেকে চার সপ্তাহ বাড়িতে বিশ্রাম নেওয়ার উপদেশ দেন তিনি। সংক্রমণ এড়াতে এমনকী পরিবারের সবার থেকেও দূরে থাকতেও অনুরোধ করেন। অনেকদিন বাঁচতে হলে সেটা সুস্থভাবে বাঁচাই ভালো, বলেন তিনি।

যে কোনও সংস্পর্শেই ছড়াতে পারে নোভেল করোনাভাইরাসের সংক্রমণ। সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে তাই বড়সড় জমায়েত বাতিল করা হচ্ছে।