Constitution Day 2019: সংবিধান দিবস পালন করবে রাজ্য সরকার বললেন পার্থ চ্যাটার্জি, ভাগ নিচ্ছে না সিপিএম-কংগ্রেস!
মন্ত্রী পার্থ চ্যাটার্জি (Photo Credits: Facebook)

কলকাতা, ২৬ নভেম্বর: আজ ২৬ নভেম্বর দেশের সংবিধান দিবস (Constitution Day 2019)। সেই উপলক্ষে এই দিনটি এ রাজ্যে পালন করা হবে বলে আগেভাগেই জানিয়ে দিয়েছিলেন রাজ্যের সংসদীয় বিভাগের মন্ত্রী পার্থ চ্যাটার্জি। দিনকয়েক আগেই তিনি জানিয়ে দেন ২৬ এবং ২৭ নভেম্বর ধরে চলবে অনুষ্ঠান। সংবিধান দিবস পালন করবে পশ্চিমবঙ্গ সরকার। তিনি জানিয়েছেন ওই দু’‌দিন বিধানসভায় বিশেষ অনুষ্ঠান হবে। সরকারের পক্ষ থেকে বেশ কিছু গণ্যমান্য অতিথিদের আমন্ত্রণ জানানো হবে। এদিকে সিপিএম এবং কংগ্রেস জানিয়েছে, তারা কোনও অনুষ্ঠান করছে না। এই প্রসঙ্গে বিজেপির বক্তব্য জানা যায়নি।

ভারতের সংবিধান গ্রহণের স্মরণে প্রত্যেক বছর ২৬ নভেম্বর সংবিধান দিবস পালন করা হয়। মঙ্গলবার সংবিধান দিবস উদ্‌যাপিত হচ্ছে রাজভবন এবং বিধানসভায়। রাজভবনের অনুষ্ঠানে উপস্থিত থাকতে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (CM Mamata Banerjee) আমন্ত্রণ জানিয়েছেন রাজ্যপাল জগদীপ ধনখড়কে। এই সময়ের খবর অনুযায়ী রাজভবন সূত্রে খবর, এদিন রাজ্যপাল ওই অনুষ্ঠানে থাকতে পারবেন কিনা, চিঠিতে সেটা স্পষ্ট করেননি। তবে ওই অনুষ্ঠানে সংবিধান নিয়ে চর্চায় যুক্তরাষ্ট্রীয় কাঠামো অর্থাৎ কেন্দ্র-রাজ্য সম্পর্কের বিষয়টি গুরুত্ব দিয়ে আলোচনা হওয়া উচিত বলে ধনখড়কে দেওয়া চিঠিতে উল্লেখ করা হয়েছিল। মুখ্যমন্ত্রীর চিঠির প্রাপ্তি স্বীকার করে রাজ্যপাল জানিয়েছিলেন মঙ্গলবারের অনুষ্ঠানে মমতা হাজির থাকবেন। সংবিধান দিবসে যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থা রক্ষার বিষয়টি গুরুত্ব সহকারে আলোচনার প্রস্তাব দিয়ে মুখ্যমন্ত্রী কুশলী পদক্ষেপ করেছেন বলে মনে করা হচ্ছে। ভারতীয় সংবিধানের ৭০ বছর পূর্তি উপলক্ষে আলোচনার জন্য বিধানসভায় পালিত হবে দু'দিনের অধিবেশন। আরও পড়ুন: Jagdeep Dhankhar: তবলায় চাঁটি মেরে প্রতিবাদ ক্ষুব্ধ রাজ্যপালের, কিন্তু কেন?

এদিকে সিপিএম এবং কংগ্রেস জানিয়েছে, তারা কোনও অনুষ্ঠান করছে না। এই প্রসঙ্গে বিজেপির বক্তব্য জানা যায়নি। সিপিএম বিধায়ক সুজন চক্রবর্তী (Sujan Chakraborty) এই প্রসঙ্গে জানান, সংবিধান দিবস কেন পালন করতে যাব? মাথা খারাপ হয়েছে নাকি! সংবিধান দিবস আমরা পালন করছি না।' অন্যদিকে, প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র জানিয়েছেন, তাঁরা সংবিধান দিবস পালন করছেন না। তিনি জানিয়েছেন, 'আমরাই তো সংবিধান তৈরি করেছিলাম। আমরা আর কি সংবিধান দিবস পালন করব। যাঁরা চিরকাল সংবিধানের প্রতি অশ্রদ্ধা দেখিয়েছেন, সংবিধানকে অসম্মান করেছেন, তাঁরা এখন সংবিধান বিশেষজ্ঞ হয়েছেন। তাঁরাই সংবিধান দিবস পালন করুন।' ১৯৪৯ সালের ২৬ নভেম্বর গণপরিষদে ভারতের সংবিধান গৃহীত হয়। ২০১৫ সালে ভারত সরকার ওই দিনটিকে সংবিধান দিবস হিসাবে ঘোষণা করে।