Swami Vivekananda Death Anniversary: স্বামী বিবেকানন্দের প্রয়াণ দিবসে শ্রদ্ধার্ঘ্য জ্ঞাপন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের
স্বামী বিবেকানন্দ (Picture source: twitter)

কলকাতা, ৪ জুলাই: আজ স্বামী বিবেকানন্দের প্রয়াণ দিবস (Swami Vivekananda Death Anniversary)। তাঁর স্বল্প জীবনকালে হিন্দুত্ববাদকে এক নতুন দিশা দেখিয়েছিলেন তিনি। যুব সমাজের পথ প্রদর্শক স্বামীজী। ১৮৬৩ সালের ১২ জানুয়ারি কলকাতার সিমলা পাড়ার এক অভিজাত পরিবারে জন্মগ্রহণ করেন। মাত্র ৪০ বছর বয়সে ১৯০২ সালের ৪ জুলাই মৃত্যু হয় তাঁর।

হিন্দু ধর্মের প্রচারক হলেও সাম্প্রদায়িকতা ও গোড়ামির বিরুদ্ধে ছিলেন স্বামীজী। তাঁর ধর্ম বিশ্বাসের ভিত্তি মূলে ছিল জীব প্রেম। তাঁর ধর্ম বিশ্বাস জ্ঞান-বিজ্ঞান এবং দার্শনিক বিচারে আলোকিত ও প্রজ্ঞাময়। স্বামী বিবেকানন্দের অনুভূতিতে হিন্দু ধর্ম অন্য ধর্মের তুলনায় শ্রেষ্ঠ এমন কথা কোনওদিন বলেননি। জাতিভেদ, বর্ণভেদ, ধর্মভেদের বিরোধিতাই করে গেছেন।

আরও পড়ুন, সোমবার রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ তৃণমূলের প্রতিনিধি দলের

আজ, ৪ জুলাই স্বামী বিবেকানন্দের প্রয়াণ দিবসে শ্রদ্ধার্ঘ্য জানিয়ে টুইট করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় (CM Mamata Banerjee)। তিনি লেখেন, "সামাজিক সাম্যতা এবং ভারতীয় নীতিতে ন্যায়বিচার সম্পর্কে তাঁর শিক্ষার জন্য চিরকাল তাঁর প্রতি প্রতি ঋণী থাকব। তাঁর চিন্তাভাবনা এবং ধারণাগুলি আজও আমাদের পথপ্রদর্শক।"

স্বামী বিবেকানন্দ তাঁর গুরু শ্রীরাম কৃষ্ণ পরমহংস দেবের মহান বানী ‘যত মত তত পথ’, বিশ্বের সকল ধর্মের অনুগামীদের সম্মুখে উপস্থিত করেন।