Citizenship Amendment Act: নাগরিকত্ব আইনের প্রতিবাদে উত্তপ্ত বাংলা, আইন হাতে না তুলে নেওয়ার বার্তা মমতা ব্যানার্জির
মমতা ব্যানার্জি (Photo Credit: IANS)

কলকাতা, ১৪ ডিসেম্বর: নাগরিকত্ব সংশোধনী আইনের (Citizenship Amendment Act) বিরোধিতায় রাজ্যের একাধিক জায়গায় অশান্তি হয়েছে। উলুবেড়িয়াতে (Uluberia) ট্রেনে পাথর ছোড়া ও লাইনে আগুন জ্বালিয়ে দেওয়ার ঘটনা ঘটেছে। এরপরই সবাইকে শান্তি বজায় রাখার আবেদন জানালেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Mamata Banerjee)। দিঘা (Digha) থেকে ফিরে তড়িঘড়ি প্রশাসনিক কর্তাদের সঙ্গে বৈঠকে বসেন মুখ্যমন্ত্রী। ২৪ ঘণ্টার খবর অনুযায়ী, মুখ্যমন্ত্রী জানিয়েছেন, নাগরিকত্ব সংশোধনী আইনের বিরোধিতায় আন্দোলনের পাশে তিনি আছেন। তবে কেউ যেন আইন-শৃঙ্খলা নিজের হাতে তুলে না নেয়।

নাগরিকত্ব সংশোধনী আইনের বিরোধিতায় গতকাল দুপুরের পর থেকেই বিক্ষোভে উত্তাল রাজ্যের বিভিন্ন এলাকা। শুক্রবার দিঘা থেকে ফিরেই রাজ্যের পরিস্থিতি নিয়ে নবান্নে বৈঠকে বসেন মুখ্যমন্ত্রী। পরে এডিজি আইন-শৃঙ্খলা জানান, উলুবেড়িয়া ও বেলডাঙায় দুটো ঘটনা ঘটেছে। রেল সাহায্য চেয়েছিল। পুলিশ পাঠানো হয়েছে। বিক্ষোভের নামে বিশৃঙ্খলা যে কাম্য নয়, বুঝিয়ে দিয়েছেন মন্ত্রী ও মেয়র ফিরহাদ হাকিম। বলেন, ''যারা এই ধরনের রাস্তা আটকাচ্ছে, তারা বিজেপির হাত শক্ত করছে। বাংলা সেকুলার জায়গা। এখানে মস্তানি করা ঠিক হয়নি। দম থাকে তো অমিত শাহ বাড়ির সামনে গিয়ে করুন।" আরও পড়ুন: CAB Protests: নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে হাওড়া ও উলুবেড়িয়ায় ব্যাহত ট্রেন চলাচল, উত্তপ্ত অসমের আঁচ পশ্চিমবঙ্গেও

সকাল থেকে পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলা সহ কলকাতার পার্কসার্কাসে (Park Circus) বিক্ষোভ হতে থাকে। উলুবেড়িয়া স্টেশনে বিক্ষোভের জেরে বিপর্যস্ত দক্ষিণ-পূর্ব শাখার (South-East) ট্রেন চলাচল। শুক্রবার একদল বিক্ষুব্ধ জনতা উলুবেড়িয়া স্টেশনে (Uluberia Station) যাত্রীবাহী ট্রেনে হামলা চালায়। যার জেরে আপ ও ডাউন লাইনে বন্ধ হয়ে যায় ট্রেন চলাচল। বাতিল হয় বেশ কয়েকটি লোকাল ট্রেনও (Local Train)। অফিস থেকে ফেরার সময় হাওড়া স্টেশনে বিপাকে পড়েন হাজার হাজার নিত্যযাত্রীরা।

শুক্রবার দুপুর ৩.৩০ মিনিট নাগাদ উলুবেড়িয়া স্টেশনে উত্তেজনা ছড়ালে বন্ধ হয়ে যায় দক্ষিণ-পূর্ব শাখার ট্রেন চলাচল। প্রতিবাদে কিছু স্টেশনের রেললাইনে আগুন লাগানোর মত ঘটনা উঠে এসেছে। স্টেশনমাস্টারের ঘর জ্বালিয়ে দেওয়া, টিকিট কাউন্টারে ভাঙচুরের মত ঘটনাও ঘটেছে। বিকেলের পর বিক্ষোভ খানিকটা কমলেও স্বাভাবিক হয়নি ট্রেন চলাচল। সন্ধে পর্যন্ত উলুবেড়িয়ায় আটকে ছিল করমণ্ডল এক্সপ্রেস ও কাণ্ডারি এক্সপ্রেস।